ঢাকা, শুক্রবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

বিনোদন

চলে গেলেন কিংবদন্তি অপেরা শিল্পী জেসি নরম্যান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৯
চলে গেলেন কিংবদন্তি অপেরা শিল্পী জেসি নরম্যান

বিশ্বজুড়ে অপেরা সংগীতের মহাতারকা, আমেরিকান শিল্পী জেসি নরম্যান আর নেই। গ্র্যামি অ্যাওয়ার্ডজয়ী এই অপেরাশিল্পী ৭৪ বছর বয়সে সোমবার (৩০ সেপ্টেম্বর) তার প্রিয়জনদের উপস্থিতিতে নিউইয়র্কের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ২০১৫ সালে স্পাইনাল কর্ডের সমস্যার কারণে তার কয়েকটি অঙ্গ অচল হয়ে পড়েছিল। এছাড়া তার সেপটিক শক হয়েছিল। 

জেসির পরিবারের একজন সদস্য বার্তাসংস্থা এএফপিকে দেওয়া এক বিবৃতিতে বলেন, তার সংগীতে অনবদ্য অবদান ও অর্জনের জন্য আমরা গর্বিত। বিশ্বজুড়ে দর্শক-শ্রোতাদের তিনি যে অনুপ্রেরণা দিয়ে গিয়েছেন তা যুগ যুগ ধরে মানুষের আনন্দের উৎস হয়ে থাকবে।

১৮৪৫ সালের ১৫ সেপ্টেম্বর জর্জিয়ার অগাস্টায় একটি সংগীতপ্রেমী পরিবারে জন্ম নিয়েছিলেন জেসি নরম্যান। এই সৌখিন শিল্পী পরিবারে পাঁচ ভাই-বোনের সঙ্গে সংগীতের মাঝেই বড় হয়েছিলেন তিনি।  

২০১৪ সালে একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘আমি জীবনের এমন কোন মুহূর্ত স্মরণ করতে পারি না যখন আমি গান গাওয়ার চেষ্টা করিনি। ’

বারাক ওবামার কাছ থেকে পদক গ্রহণ করছেন জেসি নরম্যান

১৯৯৭ সালে সবচেয়ে কম বয়সী ব্যক্তি হিসেবে সম্মানজনক কেনেডি সেন্টার অনার লাভ করেন তিনি। আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে ন্যাশনাল মেডেল অব আর্টস প্রদান করেন। ১৯৯৬ সালে আটলান্টা সামার অলিম্পিকসে উদ্বোধনী সংগীত পরিবেশন করেছিলেন তিনি।

জেসি নরম্যানের একটি অপেরা সংগীত ‘হোয়েন আই অ্যাম লেইড ইন আর্থ’:

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa