ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আবেগ-স্মৃতিচারণায় সম্পন্ন হলো এস এম সোলায়মান উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৯
আবেগ-স্মৃতিচারণায় সম্পন্ন হলো এস এম সোলায়মান উৎসব এস এম সোলায়মান উৎসবে অতিথিরা

নাট্যকার-নির্দেশক ও নাট্যগবেষক এস এম সোলায়মানের ১৮তম প্রয়াণ ও ৬৬তম জন্মদিবস উপলক্ষে থিয়েটার আর্ট ইউনিট আয়োজন করে দুই দিনব্যাপী ‘এস এম সোলায়মান প্রণোদনা ও স্মারক বক্তৃতা উৎসব’।

শনিবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয় এম সোলায়মান প্রণোদনা প্রদান ও স্মারক বক্তৃতা। এতে এস এম সোলায়মান প্রণোদনা ২০১৯ স্মারক গ্রহন করেন প্রতিভাবান ও সৃজনশীল তরুণ নাট্যপ্রাণ জুলফিকার চঞ্চল।

তিনি গাইবান্ধা দারীয়াপুরের সারথি থিয়েটারের সংগঠক, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা।

এস এম সোলায়মান উৎসবে প্রণোদনা গ্রহণ করছেন জুলফিকার চঞ্চলউৎসবে স্মারক বক্তৃতা করেন পশ্চিবঙ্গের প্রখ্যাত নাট্যঅভিনেতা ও গবেষক ড. দেবজিত বন্দ্যোপাধ্যায়। স্বাগত বক্তব্য রাখেন নাট্যজন রামেন্দু মজুমদার। স্মৃতিচারণ করেন ঠান্ডু রায়হান।

এর আগে এস এম সোলায়মান এর রচনা ও নির্দেশিত কিছু নাটকের উপর অভিনয় করেন রোকেয়া রফিক বেবী, নুরুজ্জামান বাবু, নীল সজল, ফারহানা প্রমুখ। নাটকগুলো হচ্ছে- ‘গোলাপজান’, ‘আমিনা সুন্দরী’, ‘ইঙ্গীত’, ‘স্বপ্ন দেখে মানুষ’।

ড. দেবজিত্ বন্দ্যোপাধ্যায় এর গান ও এস এম সোলায়মানের স্মৃতিচারণে এক আবেগ ঘন পরিবেশের মধ্যে দিয়ে শেষ হয় দুই দিনের এই উৎসব। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এই আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠান হয়।

নাট্যজন প্রয়াত এস এম সোলায়মান স্মরণে ২০০৫ সাল থেকে প্রতিবছর একজন তরুণ মেধাবী নাট্যশিল্পী কিংবা নাট্যসংগঠনকে এই প্রণোদনা দিয়ে আসছে নাটকের দল থিয়েটার আর্ট ইউনিট।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।