ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

দুই দিনব্যাপী এস এম সোলায়মান প্রণোদনা ও স্মারক বক্তৃতা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
দুই দিনব্যাপী এস এম সোলায়মান প্রণোদনা ও স্মারক বক্তৃতা এস এম সোলায়মান

নাট্যকার নির্দেশক এস এম সোলায়মান’র ১৮তম প্রয়াণ ও ৬৬তম জন্মদিবস উপলক্ষে নাট্যদল থিয়েটার আর্ট ইউনিটের উদ্যোগে দুই দিনব্যাপী ‘এস এম সোলায়মান প্রণোদনা প্রদান ও স্মারক বক্তৃতা ২০১৯’- এর আয়োজন করা হয়েছে।

এর মধ্যে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে হবে এই আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠান। সন্ধ্যা ৬টায় হবে সোলায়মান বন্দনা।

অতিথি হিসেবে থাকবেন নাট্য ও শিল্পী-সংস্কৃতি অঙ্গনের খ্যাতনামা ব্যক্তিরা। অনুষ্ঠান সঞ্চালনায় থাকবেন থিয়েটার আর্ট ইউনিটের দলনেতা রোকেয়া রফিক বেবী। ওইদিন সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ‘কোর্ট মার্শাল’।

এস এম সোলায়মান ও জুলফিকার চঞ্চলশনিবার (২৮ সেপ্টেম্বর) একই সময়ে শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে হবে দ্বিতীয় দিনের অনুষ্ঠান। এতে প্রণোদনা স্মারক গ্রহণ করবেন প্রতিভাবান ও সৃজনমীল তরুণ নাট্যকার-নির্দেশক জুলফিকার চঞ্চল। স্মারক বক্তৃকা করবেন পশ্চিবঙ্গের প্রখ্যাত নাট্যগবেষক ড. দেবজিৎ বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি কামাল চৌধুরী। থিয়েটার আর্টের দলপ্রধান রোকেয়া রফিকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্মৃতিচারণা করবেন ঠান্ডু রায়হান।

নাট্যজন প্রয়াত এস এম সোলায়মান স্মরণে ২০০৫ সাল থেকে প্রতিবছর একজন তরুণ মেধাবী নাট্যশিল্পী কিংবা নাট্যসংগঠনকে এই প্রণোদনা দিয়ে আসছে নাটকের দল থিয়েটার আর্ট ইউনিট।

এর আগে এস এম সোলায়মান প্রণোদনা গ্রহণ করেছেন- আমিনুর রহমান, সাইদুর রহমান, শাহাদাত হোসেন, আনোয়ারুল হক, কাজী তৌফিকুল ইসলাম, ত্রপা মজুমদার, সুদীপ চক্রবর্তী, সামিনা লুৎফা, রামিজ রাজু, বাকার বকুল এবং পাবনা চাটমোহরের সমন্বয় থিয়েটার ও মৌলভীবাজার কমলগঞ্জের মণিপুরি থিয়েটার, হবিগঞ্জের প্রতীক থিয়েটার।

১৯৫৩ সালের ২৯ সেপ্টেম্বর ভারতের আসামে জন্মগ্রহণ করেন এস এম সোলায়মান। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের দুই দফা সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন তিনি। কালান্তর, পদাতিক নাট্য সংসদ, ঢাকা পদাতিক, অন্যদল ও থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন এস এম সোলায়মান। গুণী এই নাট্যব্যক্তিত্ব ৩০টিরও বেশি নাটক রচনা, ‍রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন।  

২০০১ সালের ২২ সেপ্টেম্বর না ফেরার দেশে চলে যান এস এম সোলায়মান। তখন তার বয়স ছিল মাত্র ৪৮ বছর। নাট্যশিল্পে বিশেষ অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদক (মরণোত্তর) পান তিনি।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।