ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news

অস্কারে যাচ্ছে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর ‘আলফা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২১ ৩:০০:২৬ পিএম
অস্কার কমিটির সংবাদ সম্মেলন। ছবি: রাজীন চৌধুরী

অস্কার কমিটির সংবাদ সম্মেলন। ছবি: রাজীন চৌধুরী

গত ২৬ এপ্রিল মুক্তি পায় নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু পরিচালিত বহুল আলোচিত সিনেমা ‘আলফা’। এটি নন্দিত এই নির্মাতার পরিচালিত তৃতীয় সিনেমা। তৃতীয় বিশ্বের একজন শহুরে নাগরিককে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘আলফা’র কাহিনী। এখানে ফুটে উঠে যান্ত্রিক শহরের বাস্তবতার সঙ্গে মানিয়ে নেওয়া ও অন্তর্দ্বন্দ্ব নিয়ে বেঁচে থাকা এক চিত্রশিল্পীর জীবন।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৯২তম আসরের সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে ‘আলফা’। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশের অস্কার প্রিভিউ কমিটি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ঘোষণা দিয়েছে।

‘আলফা’ সিনেমার একটি দৃশ্যবাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ‘আলফা’ সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চলচ্চিত্র পরিচালক মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু, বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খানসহ আরও অনেকে।

সম্মেলনে  হাবিবুর রহমান খান বলেন, ‘তিনটি সিনেমা এবারের অস্কারের জন্য মনোনয়ন প্রত্যাশী ছিল। এর মধ্য থেকে চূড়ান্ত হয়েছে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর ‘আলফা’। প্রতিযোগিতার অন্য দুটি সিনেমা ছিলো তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ ও মাসুম আজিজের ‘সনাতনের গল্প’।

‘আলফা’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নবীন অভিনয়শিল্পী আলমগীর কবির। আরও রয়েছেন এটিএম শামসুজ্জামান, দোয়েল ম্যাশ, হীরা চৌধুরী, ইশরাত নিশাত প্রমুখ। সিনেমাটি পরিচালনা ছাড়াও কাহিনী ও চিত্রনাট্য তৈরি করছেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু নিজেই। সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   সিনেমা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-21 15:00:26