ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

বিনোদন

আফসানা মিমির চার নাটক

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
আফসানা মিমির চার নাটক ‘সমান্তরাল’ নাটকের দৃশ্যে অভিনয়শিল্পীরা

অভিনেত্রী-নির্মাতা আফসানা মিমির পরিচালনায় চারটি নাটক প্রচার আসছে। এগুলো হচ্ছে- ‘সমান্তরাল’, ‘নৈঋত’, ‘বহ্নি’ এবং ‘বিপ্রতীপ’। এর মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির গল্পে নির্মাণ করা হয়েছে নাটক ‘সমান্তরাল’।

এর গল্পে দেখা যাবে, ঢাকার একটি পুরনো বনেদি বাড়ি দখলের চেষ্টায় ডেভেলপার কোম্পানি কেঁচো খুড়তে শুরু করলে ধীরে ধীরে বেরিয়ে আসে ওই বাড়ির আসল ইতিহাস। ১৯৪৭ সালের সাম্প্রদায়িকতার লাল রক্তে শুরু হয় সেই ইতিহাসের।

ওই সময় একসঙ্গে ঘুড়ি উড়াতে উড়াতে বড় হওয়া দুই বাল্যবন্ধু আনোয়ার ও নিরঞ্জন বিচ্ছিন্ন হয়ে পড়েছিলো সীমান্তের দুই পারে। ইতিহাস আবারও মুখোমুখি দাঁড় করায় সেই দুই বন্ধুর পরিবারের দুই তরুণ সদস্য সুমন আর সুরঞ্জনাকে। তাদেরকে ঘিরে আবারও শুরু হয় লোভ আর সাম্প্রদায়িকতার খেলা।  

একুশ শতকের সচেতন মানুষ সুমন আর সুরঞ্জনা এখন কী করবে? গল্পটা কী সেই পুরনো ইতিহাসের মতো সমান্তরাল বয়ে যাবে? নাকি সুমন সুরঞ্জনা খুঁজে নেবে নতুন কোনো পথ? সাম্প্রদায়িক সম্প্রীতির গল্প নিয়ে বিশেষ নাটক ‘সমান্তরাল’-এ এমনটিই ঘটবে।  

নজরুল ইসলামের রচনায় নাটকটি নির্মাণ করেছেন আফসানা মিমি। অভিনয় করেছেন সৈয়দ হাসান ইমাম, লায়লা হাসান, মামুনুর রশীদ, সজল নূর, অশোক ব্যাপারী, সামিয়া অথৈ, ফ্লোরা সরকার, সংগীতা চৌধুরী, শহিদুল্লাহ সবুজ, দেবাশীষ দেব, জিয়াউর জুয়েল, নাফিউর, দ্বীপ, তাহমিদ, তাথৈ, আনুষ্কা, ঐশী, জেরিন, লাবিবা, টুনটুনি প্রমুখ।  

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টা ৫০মিনিটে চ্যানেল আই’য়ে প্রচার হবে নাটক ‘সমান্তরাল’। এছাড়া ২৭ সেপ্টেম্বর ‘নৈঋত’, ৪ অক্টোবর ‘বহ্নি’ এবং ১১ অক্টোবর প্রচার হবে ‘বিপ্র্র্র্রতীপ’।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।