ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

‘গুমনামী’ মুক্তি পাচ্ছে ২ অক্টোবর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৩ ৯:৫৭:০৯ পিএম
'গুমনামী'র দৃশ্যে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

'গুমনামী'র দৃশ্যে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

সব বাধা কাটিয়ে অবশেষে গান্ধি জয়ন্তী ও দুর্গাপূজা উপলক্ষে ২ অক্টোবর মুক্তি পেতে যাচ্ছে সুভাষচন্দ্র বসুর জীবন ও মৃত্যুর রহস্যঘেরা কাহিনী নিয়ে নির্মিত সিনেমা ‘গুমনামী’। সৃজিত মুখার্জি পরিচালনায় এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

এরই মধ্যে সিনেমাটির প্রচারণা শুরু করেছে ‘গুমনামী’ টিম। সম্প্রতি কলকাতার ঐতিহ্যশালী পূজাগুলির অন্যতম শিমলা ব্যায়াম সমিতির মাঠেও গিয়েছেন তারা। ১৯২৯ সাল থেকে এই পূজায় দেশবন্ধু চিত্তরঞ্জন দাশসহ একাধিক বিপ্লবী ও সেসময়ের রাজনৈতিক নেতারা যুক্ত হয়েছিলেন। তাদের মধ্যে অন্যতম ছিলেন সুভাষ চন্দ্র বসু। যে কারণে পরে এই পূজার নাম নেতাজির পূজা নামে বিখ্যাত। আর সে জন্য সিনেমার টিম হাজির হয় সেখানে।

অঞ্জু ধর ও চন্দ্রচূড় ঘোষের লেখা ‘কোনানড্রাম’ বই থেকে অনুপ্রাণিত হয়ে সৃজিত ‘গুমনামী’ নির্মাণ করেছেন। কথিত রয়েছে, ১৯৭০ সালের দিকে ভারতের উত্তর প্রদেশে আর্বিভাব ঘটে গুমনামী বাবার। কারো কারো মতে, এই বাবাই ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। এই ধারণার উপর ভিত্তি করেই সিনেমাটির চিত্রনাট্য সাজানো হয়েছে।

সিনেমাটির পোস্টার ও ট্রেলার প্রকাশের পর পরিচালক বেশ বেকায়দায় পড়েছিলেন। সুভাষচন্দ্র বসুর পরিবার সিনেমাটি নিয়ে আপত্তি জানায়। এর সূত্র ধরে সৃজিত মুখার্জি আইনি নোটিশও পান। তবে সব কিছু ছাপিয়ে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে ‘গুমনামী’। সিনেমাটিতে প্রসেনজিৎ ছাড়াও আরও অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তী। 

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন :   সিনেমা গ্রেফতার পটুয়াখালী
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-13 21:57:09