ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

তৃতীয়বার শুরু হচ্ছে মাছরাঙা টিভির ‘ম্যাজিক বাউলিয়ানা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
তৃতীয়বার শুরু হচ্ছে মাছরাঙা টিভির ‘ম্যাজিক বাউলিয়ানা’ মাইক্রোফোন হাতে কথা বলছেন অঞ্জন চৌধুরী ও পাশে বসে আছেন সংগীতশিল্পী চন্দনা মজুমদার

দেশের তরুণ প্রজন্ম ও বিশ্বমঞ্চে বাংলা লোকগানের চিরন্তন আবেদনকে পরিচয় করানোর উদ্দেশ্যে আবারও শুরু হচ্ছে রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা’। সান ফাউন্ডেশনের উদ্যোগে ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের সহযোগিতায় বাংলা লোকসংগীতের নতুন প্রতিভা অন্বেষণের এই প্রতিযোগিতাটি তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ উপলক্ষে বুধবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানের একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং মাছরাঙা টেলিভিশন ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব অপারেশনস মালিক মো. সাঈদ, লোকশিল্পী চন্দনা মজুমদার, ফকির শাহাবুদ্দিন, ব্যান্ড তারকা আবিদুর রেজা জুয়েল, সংগীতশিল্পী ইবরার টিপুসহ সংশ্লিষ্ট অনেকে।

অনুষ্ঠানে অঞ্জন চৌধুরী বলেন, ‘বাউলদের সঙ্গে আমার সম্পর্ক অনেক দিনের। ব্যক্তিগতভাবে আমি বাউল গান অনেক পছন্দ করি। একসময় আমার পাবনার খামারবাড়িতে নামী বাউলরা আসতেন এবং এখনো আসেন। তখন আমি তাদের গান শুনে বাউলগানের প্রতি উদ্বুদ্ধ হয়েছি। সেখান থেকেই ২০১৩ সালে আমরা প্রথম ‘ম্যাজিক বাউলিয়ানা’ অনুষ্ঠানটি শুরু করি। মূলত এই অনুষ্ঠানটির পর থেকেই আমরা ‘ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট’ করার উদ্যোগ নিই। ’

তিনি আরও বলেন, ‘সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবী শিল্পীদের সুযোগ দিয়ে অডিশনের মাধ্যমে তাদের তুলে নিয়ে আসা এবং সবার সামনে পরিচিত করানো আমাদের মূল উদ্দেশ্য। ’

সংবাদ সম্মেলনে আগত অতিথিরা।  ছবি: রাজীন চৌধুরী

মালিক মো. সাঈদ জানান,  ‘ম্যাজিক বাউলিয়ানা’র মাধ্যমে শুধু মেধাবী শিল্পীই খুঁজে বের করা হবে না, শিল্পীদের রয়্যালটি নিশ্চিত করার কাজও করা হচ্ছে। আজ (বুধবার) বিকেল তিনটা থেকে প্রতিযোগিতার নিবন্ধন পর্ব শুরু হচ্ছে। আগের দু’বার বিশ হাজার ও ত্রিশ হাজার প্রতিযোগী নিবন্ধন করেছেন। আশা করছি এবার আমরা পঞ্চাশ হাজার প্রতিযোগীকে সঙ্গে পাবো। ’

১১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ‘ম্যাজিক বাউলিয়ানা’র নিবন্ধন কার্যক্রম চলবে আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিযোগিতাটিতে বাংলাদেশের যেকোনো নাগরিক অংশ নিতে পারবেন। নিবন্ধন করা যাবে www.magicbauliana.com.bd ওয়েবসাইটে অথবা বিনামূল্যে এই ০৮০০০৮৮৮০০০ নম্বরে কল করে।

বাংলাদেশের লোকগানের ইতিহাস-ঐতিহ্যের শক্তিকে বিশ্বমঞ্চে তুলে ধরার অন্যতম এই প্ল্যাটফর্মের অডিশন রাউন্ড অনুষ্ঠিত হবে বাংলাদেশের ৭টি অঞ্চলে- ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া ও ময়মনসিংহে।  

অডিশন রাউন্ড থেকে বাছাই করা শিল্পীদের নিয়ে করা হবে গ্রুমিং সেশন। সেখানে শিল্পীদের সংগীত পরিবেশনা, সুরের ব্যবহার, যথাযথ স্কেল নির্বাচন, শুটিং সংক্রান্ত বিষয়ে ধারণা দেওয়ার পাশাপাশি ক্যামেরার সামনে দাঁড়ানো, মাইক্রোফোনের পজিশন, শব্দ প্রক্ষেপণ, পারফর্মিং আর্টসহ অন্যান্য প্রয়োজনীয় বিষয়ে ধারণা দেওয়া হবে।

বাছাই করা এই প্রতিযোগীদের নিয়ে শুরু হবে ‘ম্যাজিক বাউলিয়ানা ২০১৯’র মূল প্রতিযোগিতা। পর্যায়ক্রমে তাদের মধ্য থেকে সেরা ৩ শিল্পীকে প্রতিযোগিতাটির বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। বর্ণাঢ্য এই আয়োজন, তারকা শিল্পীদের অংশগ্রহণ আর প্রতিযোগীদের হাড্ডাহাড্ডি লড়াই দেখা যাবে মাছরাঙা টেলিভিশনের পর্দায়।

বিজয়ী প্রতিযোগীরা দেশ ও বিদেশের জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পীদের সঙ্গে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’র মঞ্চে গাওয়ার সুযোগ পাবেন।  

ম্যাজিক বাউলিয়ানার এবারের আয়োজনে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন- শফি মণ্ডল, ড. নাশিদ কামাল এবং চন্দনা মজুমদার।

‘ম্যাজিক বাউলিয়ানা’র আয়োজক ক্রিয়েটিভ ও ইভেন্ট পার্টনার মিডিয়াকম লিমিটেড। রেডিও পার্টনার রেডিও দিন-রাত, ওয়ারড্রোব পার্টনার বিশ্বরঙ। প্রেস পার্টনার দৈনিক কালের কণ্ঠ এবং অনলাইন মিডিয়া পার্টনার বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।