ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news

পাঁচ মাস পর মঞ্চস্থ হতে যাচ্ছে ‘বেদের মেয়ে’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০১ ৯:৪৮:১৪ পিএম
‘বেদের মেয়ে’ নাটকের একটি দৃশ্য

‘বেদের মেয়ে’ নাটকের একটি দৃশ্য

প্রায় পাঁচ মাস পর মঞ্চস্থ হতে যাচ্ছে পদাতিক নাট্য সংসদের আলোচিত প্রযোজনা ‘বেদের মেয়ে’। আসছে বুধবার (৪ সেপ্টেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হবে এই নাটক। পল্লীকবি জসীম উদ্দীনের’র রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন আইরিন পারভীন লোপা।

বাংলার বেদে জাতির জীবনযাত্রার চালচিত্র এই নাটকে তুলে ধরা হয়েছে। এই নাটকে চম্পাবতী আদর্শ বেদে নারীর প্রতীক। তার শরীরের মোহে পরে লোভী মোড়ল জোরপূর্বক চম্পাবতীকে কেড়ে নেয়। অসহায় চম্পাবতীর স্বামী গয়ার প্রতিবাদ কোনো  কাজে আসে না। নিরুপায় হয়ে গয়া চম্পাবতীকে রেখে বেদে দল নিয়ে চলে যায়। গয়া আবার বিয়ে করে সংসারী হয়। অপরদিকে চম্পাবতীর বেদে জীবনের উচ্ছ্বলতা, হাসি-আনন্দ আটকে পড়ে মোড়লের ঘরে, এক আবদ্ধ জীবনে।

একসময় মোড়লের কাছে চম্পাবতীর প্রয়োজন ফুরিয়ে গেলে সে ফের গয়ার সংসারে ফিরে আসতে চাই। কিন্তু সেখানে আর তার স্থান হয় না। স্বামীর অবহেলা আর গঞ্জনা বুকে নিয়ে চম্পাবতী অজানার উদ্দেশ্যে পাড়ি দেয়। কিন্তু যখনই শুনতে পায় তার স্বামী সাপের কামড়ে মৃত্যু শয্যায়, তখনই সব ভুলে ফিরে আসে। স্বামীর শরীর থেকে সব বিষ চুষে নিয়ে স্বামীকে বাঁচিয়ে নিজের জীবনের অবসান ঘটায় চম্পাবতী।

‘বেদের মেয়ে’ নাটকের একটি দৃশ্যএই নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- জাবেদ পাটোয়ারী, শাখাওয়াত হোসেন শিমুল, চমকতারা, মমিনুল হক দিপু, সায়েম সামাদ, কানিজ ফাতেমা মুমি, অন্তরা দাস পৃথা, এনি, দোলন, জবা, পুষ্প, রোজা, আফরোজা পিংকি, শিমু, লেমন, আরিফ, শোভন।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
ওএফবি 

ক্লিক করুন, আরো পড়ুন :   মঞ্চ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-01 21:48:14