ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news

শহীদ আলতাফ মাহমুদ পদক পেলেন তিন গুণী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-৩১ ৫:২৫:৩৭ পিএম
পদকপ্রাপ্তদের সঙ্গে (উত্তরীয় পরা) অতিথিরা

পদকপ্রাপ্তদের সঙ্গে (উত্তরীয় পরা) অতিথিরা

চলতি বছর তিন গুণীকে ‘শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক’ প্রদান করা হয়েছে। পদকপ্রাপ্তরা হলেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, স্থপতি ফদির উদ্দিন আহমেদ ও জামী আল সাফী।

শুক্রবার (৩০ আগস্ট) সুরস্রষ্টা-মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদের প্রয়াণ দিবসে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে তিন গুণীকে পদক ও সম্মাননা স্মারক প্রদান করে ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’।

পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আরও উপস্থিত ছিলেন শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশনের সদস্য সচিব ও আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ, আলতাফ মাহমুদের স্ত্রী সারা আরা মাহমুদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, শিমুল ইউসুফ ও হাসান আরিফ প্রমুখ।

পদকপ্রাপ্ত দুই স্থপতি ফদির উদ্দিন আহমেদ ও জামী আল সাফী’র মাঝখানে শাওন মাহমুদ১৫ বছর ধরে প্রদান করা হচ্ছে ‘শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক’। এর আগে এই পদক পেয়েছেন চিত্রগ্রাহক বেবি ইসলাম, ড. এনামুল হক, সাবিনা ইয়াসমিন, অজিত রায়, খোন্দকার নুরুল আলম, সুধীন দাস, বিপুল ভট্টাচার্য, আলম খান, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, নায়করাজ রাজ্জাক, মুস্তাফা মনোয়ার, মো. শাহনেওয়াজ, কাইয়ুম চৌধুরী, আহমেদ ইমতিয়াজ বুলবুল, আলাউদ্দিন আলী, হাসান আজিজুল হক, সিরাজুল ইসলাম চৌধুরী, আলী যাকের, মফিদুল হক, সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদার।

কামাল লোহানীকে উত্তরীয় পরিয়ে দিলেন আলতাফ মাহমুদের স্ত্রী সারা আরা মাহমুদআলতাফ মাহমুদ একজন ভাষাসৈনিক, শহীদ মুক্তিযোদ্ধা ও সুরস্রষ্টা। ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলন নিয়ে বাংলাদেশি সত্তা আন্দোলিত করা প্রথম গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’র সুরস্রষ্টা তিনি। পরবর্তীতে গানটি প্রেরণা যুগিয়েছিল ১৯৫৪, ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬, ১৬৬৯ ও একাত্তরের মুক্তিযুদ্ধে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   সঙ্গীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-31 17:25:37