ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

৫ম জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
৫ম জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’ ‘ইতি, তোমারই ঢাকা’ সিনেমার একটি দৃশ্য

শ্রীলংকার জাফনা শহরে সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৫ম জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। এই উৎসব ৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। এর প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’।

সিনেমাটিতে উঠে এসেছে ঢাকার নিম্নবিত্ত মানুষের জীবনযাপন, তাদের সংগ্রাম আর বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ। সেই সঙ্গে ঢাকার নিজস্ব সংস্কৃতিও ফুটে উঠেছে।

এতে অভিনয় করেছেন- নুসরাত ইমরোজ তিশা, ফজলুর রহমান বাবু, স্পর্শিয়া, ইরেশ যাকের, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

গত মাসে ভারতের শিলিগুড়িতে অনুষ্ঠিত ‘গ্লোবাল সিনেমা ফেস্টিভাল’, রাশিয়ায় অবস্থিত পৃথিবীর শেষ সীমান্ত হিসেবে পরিচিত ‘১০ম সাখালিন ফিল্ম ফেস্টিভাল’ এবং ‘সিঙ্গাপুর সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভাল’সহ তিনটি চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছিল ‘ইতি, তোমারই ঢাকা’। এছাড়া গত ৩০ এপ্রিল অনুষ্ঠিত ‘কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসব’র ১৫তম আসরে সিনেমাটি ‘রাশিয়ান গিল্ড অব ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ড’ জিতেছিল।

 ‘ইতি, তোমারই ঢাকা’ সিনেমার দৃশ্যে তিশাএদিকে গেল বছরের অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র ২৩ তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ারের মধ্য দিয়ে শুরু হয়েছিল ‘ইতি, তোমারই ঢাকা’র যাত্রা। মুক্তির আগেই এ পর্যন্ত সিনেমাটি বিশ্বের প্রায় ১৫টি চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে।  

১১ জন তরুণ নির্মাতা নির্মাণ করেছেন ইমপ্রেস টেলিফিল্মের সিনেমা ‘ইতি, তোমারই ঢাকা’। তারা হলেন- আবদুল্লাহ আল নুর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, মো. রবিউল আলম, তানভীর আহসান, নুহাশ হুমায়ূন, রাহাত রহমান, সৈয়দ সালেহ আহমেদ সোবহান ও সৈয়দ আহমেদ শাওকী।  

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।