ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
bangla news

মঞ্চে ‘রাজার চিঠি’ আসছে শুক্রবার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২৫ ৫:৩২:৫৯ পিএম
 ‘রাজার চিঠি’র একটি দৃশ্য

‘রাজার চিঠি’র একটি দৃশ্য

১৯৩৯ সালে শাহজাদপুরের শ্রী হরিদাস বসাকের একটি চিঠির উত্তরে চিঠি লিখেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। ওই চিঠি এবং রবীন্দ্রসাহিত্যের প্রভাবে হরিদাস বসাকের জীবন রবীন্দ্রনাথের ‘ঠাকুরদা’ চরিত্রের মতো হয়ে ওঠে।

এই কাহিনী অবলম্বনে লেখা হয়েছে নাটক ‘রাজার চিঠি’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে শুক্রবার (৩০ আগস্ট) ‘রাজার চিঠি’ নাটকের ২টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। 

এটি হবে জাগরণী থিয়েটারের ১৫তম প্রযোজনা ‘রাজার চিঠি’ নাটকের ২১তম ও ২২তম প্রদর্শনী। নাটকটি রচনা করেছেন মাহফুজা হিলালী এবং নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ।

নাটকে দেখা যাবে, এক সময় যুবক হরিদাস রবীন্দ্রনাথ ঠাকুরের কাছে চিঠি লিখেছিলেন। এ নিয়ে সবাই তাকে উপহাস করে। কিন্তু একদিন রবীন্দ্রনাথ সে চিঠির উত্তর দিয়েছেন। এরপর থেকে হরিদাস বসাককে সবাই সমীহ করতে শুরু করেন।

অন্যদিকে হরিদাস বসাকও সাহিত্য-সংস্কৃতির কাজে নিজেকে সঁপে দেন। সময়ের প্রবাহে আসে ১৯৪৭ সাল। এ সময় অনেকেই দেশ ছেড়ে ভারতে চলে যান। কিন্তু যে ঠিকানায় রবীন্দ্রনাথ তাকে চিঠি লিখেছেন, সে ঠিকানা হরিদাস বসাক বদল করতে চান না। নাটকে ১৯৪৭ সালের দেশবিভাগের চিত্র এবং হরিদাস বসাকের মাতৃভূমি আঁকড়ে থাকা দেখা যায়।

‘রাজার চিঠি’র বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন স্মরণ সাহা, স্নিগ্ধ শ্রাবণ, সেবেকুন নাহার মুন, শাহানাজ শারমিন খান শিমু , জুলিয়েট সুপ্রিয়া, মো.ইয়াসিন শামিম, মো. বাহারুল ইসলাম বাহার, মো. রফিকুল ইসলাম রনি, সজীব ঘোষ, রুকুনুজ্জামান আপেল, রিপা হালদার, মীম, শেখ আকাশ, পল্লব সরকার, মোহানী মানিক, ইমন ও সোয়েব হাসনাত মিতুল।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন :   মঞ্চ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-25 17:32:59