ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শিল্পকলার মঞ্চে ‘শেখ সাদী’র উদ্বোধনী মঞ্চায়ন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
শিল্পকলার মঞ্চে ‘শেখ সাদী’র উদ্বোধনী মঞ্চায়ন চন্দ্রকলা’র নতুন প্রযোজনা ‘শেখ সাদী’র পোস্টার

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মঞ্চে আসছে নাট্যদল চন্দ্রকলা’র নতুন প্রযোজনা ‘শেখ সাদী’। পারস্যের মহাকবি শেখ সাদীর জীবন ও কর্ম নিয়ে নাটকটি লিখেছেন অপূর্ব কুমার কুণ্ডু।

আগামী ২৯ আগস্ট সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় নাট্যশালার মঞ্চে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে। এর নির্দেশনা ও নামভূমিকায় একক অভিনয় করছেন এইচ আর অনিক।

এই নাটকের গল্প প্রসঙ্গে অপূর্ব কুমার কুণ্ডু জানান, নাটকটির গল্প এক ঐতিহাসিক প্রেক্ষাপটকে ঘিরে। দিল্লির যুবরাজ মুহম্মদ বুলবন তার সময়কালে মহা সাড়ম্বরে এক বিশ্বকবি সম্মেলনের আয়োজন করেন। ওই সম্মেলনে প্রধান কবি হিসেবে আমন্ত্রণ পান শেখ সাদী। তার বন্ধু দিল্লির কবি আমির খসরু আমন্ত্রণপত্র লেখেন। রাষ্ট্রীয় সম্মান এবং বন্ধুর আহবানে শেখ সাদী বেশ উচ্ছ্বসিত হয়েছিলেন। কিন্তু বার্ধক্যজনিত কারণে সে আমন্ত্রণে সাড়া দিয়ে দিল্লি আসতে পারেননি এই কবি।

এইচ আর অনিকশেখ সাদী তার জীবনের শেষ দিনগুলো শিরাজি নগরীতে কাটাতে চেয়েছিলেন। যেখানে তার জন্ম-শৈশব-কৈশোর ও যৌবনের সোনালী সময় কেটেছে। তাই বন্ধুর আমন্ত্রণে সাড়া দিয়ে তিনি দিল্লি আসতে পারেননি। তবে না আসলেও শেখ সাদী তার রচিত ‘গুলিস্তা’, ‘বুলিস্তা’সহ অন্যান্য রচিত গ্রন্থ তুলে দিয়েছিলেন শিরাজিতে অভ্যাগত দিল্লির রাষ্ট্রীয় অতিথিদের হাতে। ইতিহাসের এই সত্যকে ঘিরেই নাটকটির গল্প।

এই নাটকের সঙ্গীত পরিচালনা করছেন হামিদুর রহমান পাপ্পু। মঞ্চ ব্যবস্থাপনায় ফজলে রাব্বী সুকর্ণ। আলোক পরিকল্পনায় এস এম অঞ্জন ও কাজী নজরুল ইসলাম। শিল্প নির্দেশনায় সুজন মাহাবুব।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।