ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

অস্কারজয়ী রিচার্ড উইলিয়ামস আর নেই

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৮ ৩:০৭:৫৮ পিএম
রিচার্ড উইলিয়ামস

রিচার্ড উইলিয়ামস

অস্কার-বিজয়ী অ্যানিমেশন শিল্পী রিচার্ড উইলিয়ামস (৮৬) ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। শুক্রবারে (১৬ আগস্ট) ইংল্যান্ডের ব্রিস্টলে নিজ বাড়িতে তিনি মারা যান।

রিচার্ড উইলিয়ামস ছিলেন একজন কানাডিয়ান-ব্রিটিশ অ্যানিমেটর। অ্যানিমেশনের স্বর্ণযুগে অর্থাৎ বিংশ শতাব্দীর পঞ্চাশ ও ষাটের দশকে, এমনকি নব্বইয়ের দশকে যখন কম্পিউটারভিত্তিক প্রযুক্তি এলো তখনও অ্যানিমেটর হিসেবে রিচার্ডের ক্যারিয়ার ছিল তুঙ্গে। 

তার প্রথম সিনেমা ছিল ‘দ্য লিটল আইল্যান্ড’ (১৯৫৮)। চার্লস ডিকেন্সের কাহিনী হতে ‘এ ক্রিস্টমাস ক্যারোল’ (১৯৭১) অ্যানিমেটেড সিনেমা নির্মাণ করে তিনি তার প্রথম অস্কার লাভ করেন।

‘হু ফ্রেমড রজার র‌্যাবিট’ সিনেমার পোস্টার

অ্যানিমেশন পরিচালক হিসেবে তার সবচেয়ে সেরা কাজ হলো ‘হু ফ্রেমড রজার র‌্যাবিট’(১৯৮৮)। এই সিনেমার অ্যানিমেটর হিসেবে তিনি সর্বাধিক খ্যাতি লাভ করেন। ডিজনির এই সিনেমায় প্রথমবার সফলভাবে জীবন্ত মানুষ ও অ্যানিমেটেড চরিত্র একসঙ্গে অভিনয় করেছে। 

সুপারহিট ‘হু ফ্রেমড রজার র‌্যাবিট’ সিনেমায় উইলিয়ামসের সৃষ্টি জেসিকা র‌্যাবিট

রিচার্ডের মেয়ে নাতাশা সাটন উইলিয়ামস শনিবার (১৭ আগস্ট) তার বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এমনকি মৃত্যুর দিনেও তার বাবা অ্যানিমেশনের কাজ করছিলেন বলে জানান তিনি। ‘দ্য অ্যানিমেটর’স সার্ভাইভাল কিট’ নামে একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করে গেছেন তিনি।

রিচার্ড উইলিয়ামস তার স্ত্রী ও দীর্ঘদিনের একান্ত সহযোগী ইমোজেন সাটন ও তাদের দুই সন্তানের মধ্যে বেঁচে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৯
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন :   হলিউড
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-18 15:07:58