ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

সুভাষচন্দ্র বসু হয়ে আসছেন প্রসেনজিৎ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯
সুভাষচন্দ্র বসু হয়ে আসছেন প্রসেনজিৎ

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা ও আজাদ হিন্দ ফৌজের সর্বাধিনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসু। তার জীবন ও মৃত্যুর রহস্য নিয়ে সৃজিত মুখার্জি নির্মাণ করেছেন সিনেমা ‘গুমনামী’। এতে সুভাষচন্দ্র বসুর চরিত্রে অভিনয় করেছেন কলকাতার বর্ষীয়ান অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে ইউটিউবে প্রকাশ পেয়েছে ‘গুমনামী’র টিজার। এতে হুবহু নেতাজি রূপে হাজির হয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন প্রসেনজিৎ।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ‘গুমনামী’ সিনেমার জন্য বেশ ঝুঁকি নিতে হয়েছে প্রসেনজিৎ’কে। ওজন বাড়ানো থেকে মেকআপ সবকিছুতেই প্রচুর ঘাম ঝরিয়েছেন তিনি। সিনেমাটির জন্য প্রায় তিন ঘণ্টা পরিশ্রম করে অর্থোডেনটিস্ট ও প্রস্থেটিক দিয়ে প্রসেনজিৎ’কে নেতাজির চেহারা এনে দিয়েছেন মেকআপ শিল্পী সোমনাথ কুণ্ডু।  নেতাজি রূপে প্রসেনজিৎঅঞ্জু ধর ও চন্দ্রচূড় ঘোষের লেখা ‘কোনানড্রাম’ বই থেকে অনুপ্রাণিত হয়ে সৃজিত ‘গুমনামী’ নির্মাণ করেছেন। কথিত রয়েছে, ১৯৭০ সালের দিকে ভারতের উত্তর প্রদেশে আর্বিভাব ঘটে গুমনামী বাবার। কারো কারো মতে, এই বাবাই ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। এই ধারণার উপর ভিত্তি করেই সিনেমাটির চিত্রনাট্য সাজানো হয়েছে।

টিজার প্রসঙ্গে সৃজিত বলেন, নেতাজি বিমান দুর্ঘটনায় মারা যাননি এবং এখনও বেঁচে আছেন। এই কথা ছোটবেলা থেকে শুনে আসছি। এখনও সেই চর্চা অব্যাহত। তার মৃত্যু আজও রহস্য। সিনেমার চিত্রনাট্য লেখার সময় যে অনুভূতির মধ্যে দিয়ে গিয়েছি আশা করবো সিনেমাটি দেখার পর দর্শকেরও সেই একই উত্তেজনা হবে।

আসন্ন দুর্গা পূজাতে ‘গুমনামী’ মুক্তি পেতে যাচ্ছে। এতে প্রসেনজিৎ ছাড়াও আরও অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তী।

**'গুমনামী'র টিজার

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।