ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ঋত্বিক রোশনের নানা জে ওম প্রকাশের মৃত্যু

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৯
ঋত্বিক রোশনের নানা জে ওম প্রকাশের মৃত্যু ওম প্রকাশের অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত হন অমিতাভ বচ্চনসহ অনেকেই

ঋত্বিক রোশনের মাতামহ বর্ষীয়ান সিনেমা পরিচালক ও প্রযোজক জে ওম প্রকাশ মারা গেছেন। বুধবার (৭ আগস্ট) সকালে তিনি ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি কর্মজীবনে বহু সংখ্যক হিট সিনেমা উপহার দিয়েছেন। তার মেয়ে পিংকী রাকেশ রোশনের স্ত্রী এবং ঋত্বিকের মা।

কিছুদিন আগেও ঋত্বিক রোশন তার নানার সঙ্গে একটি ছবি ভাগ করেছিলেন টুইটারে। ‘সুপার ৩০’খ্যাত এই তারকা ক্যাপশনে লিখেছিলেন, ‘আমার মহাশিক্ষক আমার নানা।

তাকে আমি আদর করে ডাকি ‘দেদা’। আমার জীবনের প্রতিটি ধাপে তিনি আমাকে যে পাঠ শিক্ষা দিয়েছেন, তা আমার বাচ্চাদের এখনও শেখাই। আমার দুর্বলতাকে মেনে নিতে শিখিয়েছেন তিনি, সেইসঙ্গে আমার তোতলামির ভয়কে জয় করতেও সাহায্য করেছেন।  

ওম প্রকাশের মৃত্যুর ঘণ্টাখানেক পরেই বলিউড অভিনেতা দীপক পরাশর টুইটারে একটি পোস্ট দিয়ে ঘটনাটি জানান। তিনি দুঃখভারাক্রান্ত মনে লিখেছেন, ‘আমার প্রিয় চাচা জে ওম প্রকাশ মারা গেছেন। তিনি তার বন্ধু আমার মামা মোহন কুমারের কাছে স্বর্গে চলে গেলেন। ভারতীয় সিনেমায় তাদের অসামান্য অবদান আমাদের জন্য রেখে যাওয়া অনেক বড় উপহার। ওম্ শান্তি!’ দীপক পরাশরের মামা সিনেমা পরিচালক মোহন কুমার ২০১৭ সালে মৃত্যুবরণ করেন।

নানা ওম প্রকাশের সঙ্গে ঋত্বিক রোশন

অনেকগুলো জনপ্রিয় হিট সিনেমা উপহার দিয়ে গেছেন এই কিংবদন্তি সিনেমা নির্মাতা। তার পরিচালিত হিট সিনেমাগুলোর মধ্যে আপ কি কসম (১৯৭৪), আপ কি সাথ (১৯৮৬), আখির কিয়োন? (১৯৮৫), আপনা বানা লো (১৯৮২), অর্পণ (১৯৮৩), আস পাস (১৯৮১), আশা (১৯৮০), আশিক হুঁ বাহারোন কা (১৯৭৭), আপনাপান (১৯৭৭), আক্রমণ (১৯৭৫) ও আপ কি কসম (১৯৭৪), আদমি খিলোনা হ্যায় (১৯৯৩) অন্যতম।

পরিচালনার পাশাপাশি প্রযোজনাতেও তিনি ছিলেন দারুণ সফল। আন্ধি (১৯৭৫), আখোঁন আখোঁন ম্যাঁয় (১৯৭২), আয়া সাওয়ান ঝুম কে (১৯৬৯), আয়ে দিন বাহার কে (১৯৬৬), আয়ি মিলন কি বেলা (১৯৬৪), আস কা পানছি (১৯৬১) এবং আরও অনেক জনপ্রিয় সিনেমা প্রযোজনা করেছেন তিনি। তার পরিচালিত ও প্রযোজিত প্রায় সকল সিনেমার নামের শুরুতেই ইংরেজি ‘এ’ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৯
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।