ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

বিনোদন

নকল গান গেয়ে দণ্ডিত পপ তারকা কেটি পেরি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৯
নকল গান গেয়ে দণ্ডিত পপ তারকা কেটি পেরি ‘ডার্ক হর্স’ মিউজিক ভিডিওতে কেটি পেরি

গান নকল করায় দণ্ডিত হয়েছেন মার্কিন পপ তারকা কেটি পেরি। সঙ্গে তার রেকর্ডিং প্রতিষ্ঠান এবং গীতিকারও জরিমানা দণ্ড পেয়েছেন। ২০১৩ সালে প্রকাশিত কেটি পেরির জনপ্রিয় ‘ডার্ক হর্স’ গানটি ২০০৯ সালের একটি খ্রিস্টান র‌্যাপ গান থেকে নকল করা বলে অভিযোগ ছিল। সম্প্রতি আমেরিকার একটি আদালতে অভিযোগ প্রমাণিত হওয়ায় এই দণ্ড দেওয়া হলো।

তুলনামূলক অখ্যাত র‌্যাপশিল্পী মার্কাস গ্রের জন্য এটা নিঃসন্দেহে অনেক বড় একটি জয়। ফ্লেম নামে পরিচিত মার্কাস গ্রে পাঁচ বছর ধরে এই মামলাটি চালিয়ে এসেছেন।

তার গাওয়া একটি র‌্যাপ গান থেকে কেটি পেরির গানে কয়েকটি পংক্তি নকল করায় মেধাস্বত্ব আইনে মামলা করেছিলেন তিনি।  

মামলার শুনানির সময় কেটি পেরি জানান, মার্কাস গ্রের ‘জয়ফুল নয়েজ’ গানটি তিনি ‘ডার্ক হাউস’ গানটির রেকর্ডিংয়ের আগে কখনো শোনেননি। এমনকি তার প্রযোজক লুক, ম্যাক্স পার্টিন বা সার্কুটও এই গান সম্পর্কে অবহিত ছিলেন না।  

মার্কাসের আইনজীবীর ভাষ্য অনুযায়ী, কাউকে শাস্তি দেওয়া তাদের ইচ্ছা ছিল না। মার্কাস ন্যায়বিচার চেয়েছিলেন। আর সেটা পেলেনও। কিন্তু হাল ছাড়ছেন না কেটি পেরি। তার আইনজীবী এ মামলায় আপিল করবেন বলে জানা গেছে।

আদালতের রায় অনুযায়ী, পেরিকে ৫ লাখ ৫০ হাজার ডলার জরিমানা গুণতে হবে। তবে ক্যাপিটল রেকর্ডসকেই বেশি পরিমাণ দিতে হবে, আর সেটা ১২ লাখ ডলার।

কেটি পেরি’র জনপ্রিয় ‘ডার্ক হর্স’ মিউজিক ভিডিও:

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa