ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

বিনোদন

এবার ফিরোজা বেগম স্বর্ণপদক পাচ্ছেন ফরিদা পারভীন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
এবার ফিরোজা বেগম স্বর্ণপদক পাচ্ছেন ফরিদা পারভীন ফিরোজা বেগম-ফরিদা পারভীন

সাবিনা ইয়াসমীন, রেজওয়ানা চৌধুরী বন্যা ও রুনা লায়লা- উপমহাদেশের এই তিন সঙ্গীত মহাতারকার পর এবার ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পাচ্ছেন ফরিদা পারভীন। 

এই পদকের জন্য তার নাম ঘোষণা করায় বাংলানিউজের কাছে বেশ উচ্ছ্বাস প্রকাশ করেছেন ফরিদা। লালন সঙ্গীতের খ্যাতনামা এই শিল্পী বলেন, ‘নজরুলসঙ্গীতের পথিকৃৎ হলেন ফিরোজা বেগম।

নজরুলের গান প্রচার-প্রসারে ওনার অবদান অস্বীকার করার অবকাশ নেই। তাই এই নামের (ফিরোজা বেগম) পদকটি পাওয়া সত্যিই আমার জন্য বড় আনন্দের। আল্লাহর কাছে শুকরিয়া। কৃতজ্ঞতা ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’র প্রতি। ’

২৮ জুলাই ফিরোজা বেগমের জন্মদিন। এই উপলক্ষে রোববার (৪ আগস্ট) বেলা সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে হবে পদক গ্রহণ অনুষ্ঠান। এই আয়োজনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন। পদক প্রদানের আগে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানও।

সাংস্কৃতিক আয়োজনের পর লালনসঙ্গীতের গুণী শিল্পী ফরিদা পারভীনের হাতে সম্মাননা তুলে দেবেন ঢাবি’র উপাচার্য মো. আখতারুজ্জামান।

২০১৪ সালের ৯ সেপ্টেম্বর প্রয়াত হন উপমহাদেশের প্রখ্যাত নজরুলঙ্গীত শিল্পী ফিরোজা বেগম। গুণী এই শিল্পী মারা যাওয়ার দুই বছর পর থেকে (২০১৬ সাল থেকে) তার প্রতি জন্মদিনে প্রদান করা হচ্ছে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’।
 
এর মধ্যে প্রথমবার সাবিনা ইয়াসমীন (২০১৬), দ্বিতীয়বার রেজওয়ানা চৌধুরী বন্যা (২০১৭) ও তৃতীয়বার এ পদক পান রুনা লায়লা (২০১৮)।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa