bangla news

কমল দাশগুপ্ত ও ফিরোজা বেগম স্মরণে সুস্মিতা আনিসের গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২৯ ৫:২৯:২০ পিএম
কমল দাশগুপ্ত ও ফিরোজা বেগম স্মরণে সুস্মিতা আনিসের অ্যালবাম

কমল দাশগুপ্ত ও ফিরোজা বেগম স্মরণে সুস্মিতা আনিসের অ্যালবাম

সুস্মিতা আনিসের গাওয়া ১০টি আধুনিক গান নিয়ে ১৯৯৮ সালে প্রকাশিত হয়েছিল ‘কমল দাশগুপ্ত ও প্রণব রায়ের স্মৃতির উদ্দেশ্যে’ নামের অ্যালবামটি। ২১ বছর পর আবারও এই অ্যালবামটি নতুন আঙ্গিকে প্রকাশ করলেন শিল্পী সুস্মিতা আনিস।

এই অ্যালবামের সবক’টি গানের সুর করেছিলেন কমল দাশগুপ্ত, আর লিখেছেন প্রণব রায়। পুরান অ্যালবামটির মিউজিক করেছিলেন কমল দাশগুপ্তের সহধর্মিনী ফিরোজা বেগম। রাগা মিউজিকের ব্যানারে ভারতের গ্রামোফোন কোম্পানি অ্যালবামটি বাজারে এনেছিল।

তবে নতুন অ্যালবামে গানগুলোকে রিমিক্স ও রিমাস্টার করে ডিজিটাল ভার্সনে প্রকাশ করা হয়েছে। শুক্রবার (২৬ জুলাই) এই অ্যালবামের নতুন সংস্করণের প্রকাশনা অনুষ্ঠান হলো কলকাতায়।

কমল দাশগুপ্ত ও ফিরোজা বেগম জুটির জন্মদিন ২৮ জুলাই। আর এ দিনটিকে সামনে রেখে তাদের স্মৃতির উদ্দেশ্যেই অ্যালবামটি নতুন করে বাজারে ছাড়া হলো।

সুস্মিতা আনিস বলেন, ‘এই অ্যালবামে আমার ফুফু আমাকে এমন কিছু গান গাইতে বলেন যা আগে প্রকাশিত হয়নি, বা অন্য কোনো শিল্পীও গাননি। তিনি আমাকে রেকর্ডিংয়ের আগেই গানগুলো শেখান। আমাকে এই গানগুলো গাইবার সুযোগ করে দেবার জন্য আমি সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞ। আমি ভীষণ আনন্দিত যে কমল দাশগুপ্ত আর ফিরোজা বেগমের জন্মদিনেই আমি অ্যালবামটি নতুন করে প্রকাশ করতে পারছি।’

ভারতীয় উপমহাদেশের অন্যতম প্রথিতযশা সঙ্গীতশিল্পী, প্রসিদ্ধ সুরকার ও সঙ্গীত পরিচালক ছিলেন কমল দাশগুপ্ত। ত্রিশ এবং চল্লিশের দশকে গ্রামোফোন ডিস্কে তাঁর সুরে গাওয়া বহু গান অত্যন্ত জনপ্রিয় ছিল। গানগুলোর গীতিকার ছিলেন প্রণব রায় এবং কণ্ঠশিল্পী ছিলেন যুথিকা রায়। তাঁর কয়েকটি রাগাশ্রিত, কীর্তনাঙ্গ এবং ছন্দ-প্রধান গানও বিশেষভাবে উল্লেখযোগ্য। তার স্ত্রী ফিরোজা বেগম নজরুল সঙ্গীতের জন্য ভারতীয় উপমহাদেশে বিখ্যাত হয়ে আছেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন :   সঙ্গীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-29 17:29:20