ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

দেশ টিভিতে ‘ওয়ার ক্রাইমস ফাইল’

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১১
দেশ টিভিতে ‘ওয়ার ক্রাইমস ফাইল’

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের যুদ্ধাপরাধীদের নিয়ে তথ্যচিত্র ‘ওয়ার ক্রাইমস ফাইল’। এটি ১৯৯৫ সালে প্রথম ব্রিটিশ টেলিভিশনে প্রচারিত হয়।

তথ্যচিত্রটি প্রচারিত হওয়ার পর পর সারা বিশ্বের আলোড়ন উঠে। হাওয়ার্ড ব্রাডবার্ন পরিচালিত ও গীতা সায়গল প্রযোজিত ‘ওয়ার ক্রাইমস ফাইল’ এবার প্রদর্শিত হবে দেশটিভিতে।

চৌধুরী মইনুদ্দিন, আবু সাঈদ ও লুৎফর রহমান এই তিনজন যুদ্ধপরাধী কর্মকান্ডকে নিয়ে তথ্যচিত্রটি তৈরি করা হয়েছে।   এই তিনজন ১৯৭১ সালে জামাতে ইসলামী এবং আল-বদরের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত ছিল। তারা প্রত্যক্ষ মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছে এবং পাকিস্তান সেনাবাহিনীর সহযোগিতায় বাংলাদেশের জনগণকে হত্যা করেছে। তাদের অপরাধের সাক্ষ্যপ্রমাণ দলিল এই তথ্যচিত্রে তুলে ধরা হয়েছে। রিপোর্টার ডেভিড বার্গম্যান-এর রিপোর্টিং-এর উপর ভিত্তি করে নির্মিত এই তথ্যচিত্র।

বহু সাক্ষাতকার, তথ্যচিত্র, গবেষনার ভিত্তিতে নির্মিত এই আলোচিত প্রামাণ্যচিত্রটি দেখানো হবে দেশ টিভিতে বিজয় দিবসের বিশেষ অনুষ্ঠানমালায়। এটি প্রচারিত হবে ১৪ ডিসেম্বর রাত ৯টা ৪৫ মিনিটে।

বাংলাদেশ সময় ১৬৩৫, ডিসেম্বর ০৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।