bangla news

‘নিসর্গ ও নক্ষত্র’তে ইতালির কাব্য ও প্রেমের উপন্যাস

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৫ ৬:১৩:৩১ পিএম
‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানে তানিম রেজওয়ান ও উপস্থাপক মারুফ রায়হান

‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানে তানিম রেজওয়ান ও উপস্থাপক মারুফ রায়হান

প্রায় তিন বছর আগে থেকে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) নিয়মিত প্রচারিত হচ্ছে বিশ্বসাহিত্য বিষয়ক অনুষ্ঠান ‘নিসর্গ ও নক্ষত্র’। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ১টা ১৫ মিনিটে প্রচার হবে অনুষ্ঠানটির নতুন পর্ব।

কবি মারুফ রায়হানের পরিকল্পনা, গ্রন্থনা ও উপস্থাপনায় এবার অনুষ্ঠানের মূল বিষয় ইতালির কাব্য, যুদ্ধ ও প্রেমের উপন্যাস। এ পর্বে দান্তে, পেত্রার্ক প্রমুখ মহাকবির দেশ ইতালির আধুনিক কাব্যসাহিত্য নিয়ে কথা বলবেন রেজওয়ান তানিম। 

দান্তের ‘ডিভাইন কমেডি’র প্রভাব রয়েছে বাংলা কবিতায়। আর পেত্রার্কের ছন্দোবদ্ধ শৈলী থেকেই মাইকেল মধুসূদন দত্ত বাংলায় সনেট বা চতুর্দশপদীর প্রচলন করেন। অনুষ্ঠানে ‘সমকাল মহাকাল’ পর্বে রয়েছে ম্যানবুকারজয়ী যুদ্ধ ও প্রেমের উপন্যাস ‘দ্য ন্যারো রোড টু ডিপ নর্থ’ নিয়ে আলোকপাত। এটি লিখেছেন অস্ট্রেলিয়ার লেখক রিচার্ড ফ্ল্যানাগান। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপান সাম্রাজ্যের জন্য থাইল্যান্ড থেকে বার্মা পর্যন্ত রেলপথ নির্মাণে বাধ্য করা হয় যুদ্ধবন্দীদের। লক্ষাধিক শ্রমিক মারা যান অত্যাচার-নির্যাতনে, স্বল্পাহারের জন্যে অপুষ্টিতে এবং রোগে ভুগে। ভাগ্যক্রমে লেখকের পিতা বেঁচে যান। রিচার্ড ফ্ল্যানাগান অনুপ্রাণিত হন বিষয়টি নিয়ে উপন্যাস লিখতে।

এছাড়াও আছে তিনটি পর্ব: বিশ্বসংগীত, বিশ্ব শিল্পকলা ও বিশ্ব চলচ্চিত্র। চিত্রশিল্পী ও গবেষক দীপ্তি দত্ত খ্যাতিমান মার্কিন শিল্পী অ্যাগনেস ডেনেসের পরিবেশবাদী ব্যতিক্রমী শিল্পচর্চা বিষয়ে আলাপচারিতায় অংশ নেবেন। তিনি তার নিজের শিল্পকর্ম বিষয়েও কথা বলবেন। 

অনুষ্ঠানে আমেরিকার দুই প্রজন্মের দুই শিল্পীর গাওয়া ও অভিনয়সমৃদ্ধ বিশ্বখ্যাত মিউজিক ভিডিও ‘ওল্ড টাউন রোড’ পরিবেশিত হবে। এছাড়াও অনুষ্ঠানে শেক্সপিয়রের ‘অ্যাজ ইউ লাইক’ নাটক অবলম্বনে নির্মিত চলচ্চিত্রের অংশবিশেষ পরিবেশিত হবে বাংলা সাবটাইটেলে। 

‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানটি প্রযোজনা করছেন মো. এরশাদ হোসেন। এটি বিটিভি ওয়ার্ল্ডে রাতে পুনঃপ্রচারিত হয়।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৯
জেআইএম/

ক্লিক করুন, আরো পড়ুন :   টেলিভিশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-15 18:13:31