ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বৈশাখী টেলিভিশনে ‘১৯৭১’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১১
বৈশাখী টেলিভিশনে ‘১৯৭১’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার

বৈশাখী টিভিতে মুক্তিযুদ্ধ ভিত্তিক মেগা ডকুমেন্টারি ‘১৯৭১’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার উপলক্ষে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয় গত ৫ ডিসেম্বর সোমবার ঢাকা রির্পোটার্স ইউনিটিতে। সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠান উপ প্রধান আহসান কবির, প্রধান সম্পাদক ও নির্বাহী মনজুরুল আহসান বুলবুল এবং ‘১৯৭১’-এর পরিচালক তানভীর মোকাম্মেল।



প্রায় সাত বছর ধরে গবেষণা ও শুটিং করে ১৯৭১ প্রামাণ্যচিত্রটি নির্মাণ করা হয়েছে। এর জন্য প্রায় আড়াই’শ ঘন্টা ফুটেজ শুট করা হয়। বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, দিনাজপুর, রংপুর, বগুড়া, জয়পুরহাট, সিরাজগঞ্জ,ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, খুলনা, যশোর, বরিশাল ও কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন অঞ্চল এবং ভারতের কলকাতা, দিল্লি ও যেসব জায়গায় শরণার্থী শিবির ছিল এমন কিছু জায়গাতেও শুটিং হয়েছে।

এছাড়া ইউরোপ আমেরিকার বিভিন্ন ফিল্ম আর্কাইভ ও অন্যান্য উৎস থেকে প্রামাণ্যচিত্রটির জন্যে বেশ কিছু দুষ্প্রাপ্য ফুটেজ সংগ্রহ করা হয়েছে। প্রামাণ্যচিত্রটির জন্যে সর্বমোট একশ ছিয়াত্তরজনের সাক্ষাৎকার গ্রহণ করা হয়। যাঁদের মধ্যে রয়েছেন মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, ছাত্রনেতা, সেক্টর কমান্ডার, গণহত্যা থেকে বেঁচে যাওয়া মানুষ, ধর্ষিতা নারী, শরণার্থী শিবিরে বসবাসকারী মানুষ ও প্রত্যক্ষদর্শী। ১৯৭১ প্রামাণ্যচিত্রটির দৈর্ঘ্য চার ঘন্টা। পর্ব ১ ও পর্ব ২ এই দুই পর্বে প্রামাণ্যচিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে বৈশাখী টেলিভিশনে আগামী ১৬ ও ১৭ ডিসেম্বর দুপুর ২.৪৫ মিনিটে।

প্রামাণ্যচিত্রটির চিত্রগ্রহণ করেছেন আনোয়ার হোসেন, সম্পাদনায় মহাদেব শী, ভাষ্যপাঠ চিত্রলেখা গুহ, সহকারী পরিচালক উত্তম গুহ ও সৈয়দ সাবাব আলী আরজু। গবেষণা, চিত্রনাট্য ও পরিচালনা তানভীর মোকাম্মেল। কিনো আই ফিল্মস্ প্রযোজিত প্রামাণ্যচিত্রটি নিবেদন করেছেন সিমিন হোসেন রিমি ও সাইফুর রহমান। সাংবাদিক সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বৈশাখী টেলিভিশনের ডেপুটি চীফ নিউজ এডিটর রাহুল রাহা, হেড অব মাকের্টিং বেনু শর্মা, হেড অব ব্রডকাস্ট মোস্তাফিজুর রহমান পলাশ, জিএম ফাইন্যান্স শওকত হোসেন, ডিজিএম এএসআর এ রৌফ এবং সহকারী পরিচালক উত্তম গুহ।  

বাংলাদেশ সময় ১৭২৫, ডিসেম্বর ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad