ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

দেব আনন্দের অন্ত্যেষ্টিক্রিয়া লন্ডনে

অনন্যা আশরাফ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১১
দেব আনন্দের অন্ত্যেষ্টিক্রিয়া লন্ডনে

বলিউডের কিংবদন্তী রোমান্টিক হিরো দেব আনন্দ ৮৮ বছর বয়সে পৃথিবীর মায়া ছেড়ে চলে গেছেন ৩ ডিসেম্বর লন্ডনের স্থানীয় সময় রাত ১০টায়। লন্ডনেই আগামী সপ্তাহে তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।



দেব আনন্দ হৃদরোগে ভুগছিলেন বেশ কয়েকদিন ধরে। ডাক্তার দেখানোর জন্য লন্ডনে গিয়েছিলেন তিনি। দেব আনন্দের ম্যানেজার মোহন চুড়িওয়ালা জানিয়েছেন, লন্ডনের স্থানীয় এক হোটেলে ছেলে সুনিলকে নিয়ে অবস্থান করছিলেন দেব আনান্দ। হোটেলে অবস্থানকালে হঠাৎ করে দেব আনন্দের শারীরিক অসুস্থতা বেড়ে গেলে সুনিল ডাক্তার ডেকে আনেন। ডাক্তার এসে দেব আনন্দকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন তার হৃদ স্পন্দন বন্ধ হয়ে গেছে।

মোহন চুড়িওয়ালা আরও জানিয়েছেন, কিংবদন্তি এই অভিনেতার দেহ সৎকার করা হবে আগামী সপ্তাহে লন্ডনে। দেব আনন্দের মেয়ে লন্ডনে আসার জন্য বর্তমানে অপেক্ষা করা হচ্ছে। লন্ডনের এক হাসপাতালের তার দেহ সংরক্ষণ করা হয়েছে।

দেব আনন্দ ১৯২৩ সালে ২৬ সেপ্টেম্বর পাঞ্জাবে জন্মগ্রহণ করেছিলেন। ইংরেজি সাহিত্য ও আইনতত্বের উপর ডিগ্রি লাভ করেন। বিশ দশকের দিকে ভারতের মুম্বাইতে আসেন। সেখানেই অভিনয়ের প্রেমে পড়ে যান এই অভিনেতা। অভিনয়ের প্রতি আসক্তি থেকেই ১৯৪৬ সালে ‘হাম এক হে’ ছবিতে প্রথম অভিনয় করেন নায়ক চরিত্রে। সুদর্শন, সমধুর কন্ঠ ও রোমান্টিক হিরো হিসেবে অসাধারণ অভিনয় দেব আনন্দকে মাত্র কয়েক বছরের মধ্যেই বলিউড সুপারস্টারের পরিচিতি এনে দিয়েছিল।

বলিউডের ফিল্ম ইন্ডাষ্ট্রির সেই সাদাকালো যুগ থেকে দীর্ঘ ৬৫ বছর অভিনেতা ও পরিচালক হিসেবে জড়িয়ে ছিলেন দেব আনন্দ। বিশ্রামহীনভাবে কাজ করেছেন ফিল্ম ইন্ডাষ্ট্রিতে। স্বল্প সময়ের বিরতির পর নতুন ছবির কাজে আবারও ব্যস্ত হয়ে পড়তেন তিনি। ফিল্মের মধ্যেই আনন্দ খুঁজে পেয়েছিলেন দেব আনন্দ। এমনকি মৃত্যুর আগেও নতুন ছবির পরিকল্পনা করে গিয়েছেন তিনি।

সম্প্রতি ‘চার্জসহিট’ ছবিতে অভিনয়ের পাশাপাশি পরিচালকের দায়িত্ব পালন করেছেন দেব আনন্দ। দেব আনান্দ স্ত্রী অভিনেত্রী কল্পনা কারথিক,ছেলে সুনিল ও একটি মাত্র মেয়েকে নিয়ে দাম্পত্য জীবন কাটিয়েছেন।

বাংলাদেশ সময় ১৭১০,৫ ডিসেম্বর ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।