ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চলে গেলেন বোসা নোভা সঙ্গীতের জনক জোয়াও গিলবার্তো

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, জুলাই ৭, ২০১৯
চলে গেলেন বোসা নোভা সঙ্গীতের জনক জোয়াও গিলবার্তো

ব্রাজিলীয় বোসা নোভা সঙ্গীতের জনক জোয়াও গিলবার্তো (৮৮) গিটার ফেলে চিরদিনের জন্য চলে গেলেন। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর শনিবার (০৬ জুলাই) ব্রাজিলের রিও ডি জেনেরিওতে নিজ বাড়িতে তিনি মৃত্যুবরণ করেছেন।

তার ছেলে মার্সেলো গিলবার্তো একটি ফেসবুক পোস্টে পিতার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। সেখানে তিনি লেখেন, ‘তার (জোয়াও গিলবার্তো) সংগ্রাম ছিল মহৎ।

তিনি নিজের মর্যাদা অটুট রাখতে প্রত্যয়ী ছিলেন। ’

ব্রাজিলীয় এই কিংবদন্তী সঙ্গীত শিল্পী ও গীতিকার গত শতকের পঞ্চাশের দশকে বোসা নোভা সঙ্গীত প্রবর্তন করেন। বোসা নোভা অর্থ নতুন ধারা। সঙ্গীত জগতে এই নতুন ধারার প্রবর্তক ষাটের দশকে বিশ্বব্যাপী জনপ্রিয়তা লাভ করেন।  

১৯৩১ সালে ব্রাজিলের উত্তর-পূর্বের বাহিয়াতে জোয়াও গিলবার্তো জন্মগ্রহণ করেন। ১৮ বছর বয়স থেকেই গান গাওয়া শুরু করেন তিনি। ১৯৫৮ সালে তার ‘চেগা ডি সাউদাদে’ রেকর্ডটি প্রকাশিত হলে ব্রাজিলীয় সঙ্গীতে এক নতুন মাত্রা যোগ হয়।  

তিনি গতানুগতিক ধারা ও আধুনিক ধারার সঙ্গীতের সমন্বয় করেছিলেন। জোয়াও গিবার্তোর অভিনব গিটার স্টাইলে ঐতিহ্যবাহী সাম্বা সঙ্গীত ও আধুনিক জ্যাজ সঙ্গীতকে মিলিয়ে দেন। একেই বলা হয় বোসা নোভা বা নতুন ধারা। এই সঙ্গীত ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। সঙ্গীতপ্রেমী সবার কাছেই দারুণ জনপ্রিয় হয়ে ওঠে বোসা নোভা। পরবর্তীতে আরও অনেক শিল্পী তারই পথ অনুসরণ করেন। তাই গিলবার্তোকে ব্রাজিলীয় সঙ্গীত জগতের যুগসন্ধিক্ষণের পথিকৃৎ বলা হয়।

জীবনের শেষ পর্যায়ে গিলবার্তো শারীরিক, মানসিক ও আর্থিক সমস্যার মধ্যে ছিলেন। গত কয়েক বছর ধরে তিনি লোকচক্ষুর আড়ালে বসবাস করতেন। শেষ সময় তার নিজের বাড়িতে একাকীত্বে দিন কাটিয়েছেন তিনি। তার মৃত্যুর কারণ আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। সোমবার (০৭ জুলাই) তার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে।  

সঙ্গীতে অপরিসীম অবদান রাখা এই শিল্পী ও গীতিকার আমেরিকার গ্র্যামি অ্যাওয়ার্ডসহ সারা জীবনে অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৯
এমকেআর/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।