bangla news

প্রেক্ষাগৃহে আয়ুষ্মানের ‘আর্টিকেল ১৫’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৮ ৩:৩৬:৪৬ পিএম
‘আর্টিকেল ১৫’র দৃশ্যে আয়ুষ্মান

‘আর্টিকেল ১৫’র দৃশ্যে আয়ুষ্মান

মুক্তি পেয়েছে ‘উরি’খ্যাত বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানার বহু প্রতীক্ষিত সিনেমা ‘আর্টিকেল ১৫’। অনুভব সিনহা পরিচালিত সিনেমাটি সংবিধানের ১৫ নং অনুচ্ছেদের ভিত্তিতে গ্রাম্য ভারতীয় প্রেক্ষাপটে নির্মিত।

শুক্রবার (২৮ জুন) মুক্তি পাওয়া সিনেমাটিতে আয়ুষ্মান ছাড়া আরও অভিনয় করেছেন ইশা তালোয়ার, এম নাসার, মনোজ পাহওয়া, কুমুদ মিশ্র, সুশীল পান্ডে, সায়নি গুপ্ত, মোহাম্মদ জিশান আয়ুব প্রমুখ।

অনুভব সিনহার ‘আর্টিকেল ১৫’ সিনেমায় গ্রাম্য জাতি বৈষম্যের তিক্ত বাস্তব পরিস্থিতি তুলে ধরা হয়েছে। এটা দর্শকদের এমন কিছু প্রশ্ন করেছে, যা আমরা জানি কিন্তু নিজেদের প্রশ্ন করি না। 

ভারতীয় সংবিধানের ১৫ নং অনুচ্ছেদে বলা হয়েছে, ভারতের কোন নাগরিক তার ধর্ম, গোত্র, বর্ণ, লিঙ্গ বা জন্মস্থানের কারণে বৈষম্যের শিকার হবেন না। এতে আরও বলা হয়েছে, কোন নাগরিককে যেকোন দোকান, সাধারণ রেস্টুরেন্ট, হোটেল এবং সাধারণ বিনোদনমূলক স্থানগুলোতে প্রবেশে বাধা দেওয়া যাবে না। এছাড়া পানির কূপ, জলাধার, স্নানঘাট, সড়ক এবং আংশিক বা সম্পূর্ণ সরকারি তহবিলে পরিচালিত সাধারণ মানুষের বিনোদনের জন্য স্থানগুলো ব্যবহারে কোন নাগরিককে অযোগ্য, দায়বদ্ধ, সীমাবদ্ধ বা শর্তারোপ করা যাবে না। এগুলো নাগরিকদের সাংবিধানিক অধিকার।

ভারতীয় বাস্তব সমাজে নিম্নস্তরের মানুষ তাদের সাংবিধানিক অধিকার থেকে কিভাবে এখনো বঞ্চিত রয়েছে, তা এই সিনেমায় দারুণভাবে ফুটিয়ে তুলেছেন নির্মাতা অনুভব সিনহা। 

‘আর্টিকেল ১৫’র গল্পে দেখা যাবে, একজন তরুণ পুলিশ কর্মকর্তা নতুন পোস্টিং নিয়ে ভারতের একটি প্রত্যন্ত গ্রামে যান। সেখানে জাতি বৈষম্যের ভয়াবহ উপস্থিতি দেখতে পান তিনি । একের পর এক অপ্রীতিকর সত্য ঘটনার মুখোমুখি হন তিনি। এর আড়ালে একটি গুরুতর অপরাধচক্র কাজ করছিলো। একবার সেই গ্রামের তিনটি মেয়ে নিখোঁজ হয়ে যায়। তাদের মধ্যে দুজনের লাশ খুঁজে পাওয়া গেলেও তৃতীয় জনের কোন খোঁজ মেলে না। কোথায় সে? আর এই ঘৃণ্য ঘটনার পেছনে কারা আছে? ভারতীয় সংবিধানের ১৫ নং অনুচ্ছেদ বাস্তবে কতটুকু প্রয়োগ হচ্ছে? এই প্রশ্নগুলোর উত্তর নিয়েই এগিয়ে গেছে ‘আর্টিকেল ১৫’ সিনেমার কাহিনী।

ট্রেলার:বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জুন ২৮, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   বলিউড
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-28 15:36:46