ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

নাট্যধারার প্রযোজনায় মঞ্চে ‘চার্লি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
নাট্যধারার প্রযোজনায় মঞ্চে ‘চার্লি’ ‘চার্লি’ নাটকের একটি দৃশ্য

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাট্যধারার প্রযোজনায় মঞ্চায়িত হতে যাচ্ছে নাটক ‘চার্লি’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত। শুক্রবার (২৮ জুন) সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটকটি।

জীবন বড়ই অদ্ভূত। তার চেয়েও অদ্ভূত জীবনের মানেগুলো।

এই মানের পেছনেই ছুটে চলেছেন চার্লি। সিনেমায় যে চার্লি চ্যাপলিনকে দেখে আমরা অট্ট হাসিতে ফেটে পড়ি, তার রয়েছে এক গভীর জীবনদর্শন। আর এই দর্শন নিয়েই নাট্যধারার প্রযোজনা ‘চার্লি’।

‘চার্লি’ নাটকের একটি দৃশ্যএই নাটক প্রসঙ্গে লিটু সাখাওয়াত বলেন, পুরো নাটকে আমরা চার্লিকে দেখি সদা ব্যস্ত দুই টাকার সন্ধানে। আমাদের চার্লি আসলে এক অপূর্ণতা, যার পূর্ণতায় জীবনের মানে খুজে পাওয়া যাবে। আট আনার অর্থনৈতিক মুক্তি, আট আনার সাংস্কৃতিক মুক্তি, আট আনার সাম্প্রদায়িক মুক্তি আর আট আনার মানবিক মুক্তি। সব মিলিয়ে দুই টাকা। এই দুই টাকার প্রাপ্তিতে জীবনের মানে মিলবে।  

জীবনদর্শন ও সামাজিক বাস্তবতাকে কেন্দ্র করে ফুটে উঠেছে ‘চার্লি’নাটকের প্রধান চরিত্র চার্লির। জীবনের পথে সব ঘাত-প্রতিঘাতে হাসিমুখে বেঁচে থাকার মন্ত্র ছড়িয়েছে চরিত্রটি। নাটকে চার্লি এক কঠিন বাস্তব। যে জীবন সুন্দর, যে জীবন নান্দনিক, অলংকৃত, সৌম্য-শান্ত-নিবিড়, অপার সম্ভাবনাময়, নিঃস্বার্থ, নিরহংকার, উদ্ভাসিত, উজ্জ্বল, দীপ্তময়, যে জীবন চঞ্চল, গতিময়, উচ্ছ্বল, যে জীবন প্রেমময়, শ্রদ্ধা-স্নেহ, আদর-ভালোবাসায় পরিপূর্ণ। চার্লি সেই জীবনের সাধনা করে, সন্ধান করে, আরাধনা করে। এমন  চরিত্রে ‘চার্লি’কে ঘিরে গড়ে উঠেছে নাটকের গল্প।

নাটকটির আলোক পরিকল্পনায় আছেন হেন্ডরি সেন। আলোক প্রক্ষেপণে শাকিল আহমেদ। সঙ্গীত পরিচালনায় এজাজ ফারাহ। মঞ্চ পরিকল্পনায় রফিকুল ইসলাম ও হেন্ডরি সেন, কোরিওগ্রাফি করেছেন লিটু সাখাওয়াত ও দীপান্বিতা ইতি।  

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে লিটু সাখাওয়াত, দীপান্বিতা ইতি, নাসির উদ্দিন ভুঁইয়া, সব্যসাচী চঞ্চল, কামাল হোসেন, রফিকুল ইসলাম, গাজী রহিসুল ইসলাম, হাফসা আক্তার, মিরাজ, নাঈম, রুবেল, ছন্দা রিনা গীতি’সহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।