ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

জন্মদিনে ভারতীয় মিডিয়াজুড়ে অমরেশ পুরির বন্দনা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জুন ২২, ২০১৯
জন্মদিনে ভারতীয় মিডিয়াজুড়ে অমরেশ পুরির বন্দনা অমরেশ পুরি

বলিউডের ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে দাপুটে খল অভিনেতা হিসেবে প্রয়াত অমরেশ পুরিকে ধরা হয়। শনিবার (২২ জুন) এই অভিনেতার ৮৭তম জন্মদিন।

২০০৫ সালে ৭২ বছর বয়সে প্রয়াত হন অমরেশ। ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম আজ গুণী এই অভিনেতাকে স্মরণ করছে।

‘মিস্টার ইন্ডিয়া’ সিনেমার দৃশ্যে অনিল কাপুরের সঙ্গে অমরেশ পুরিএছাড়া জন্মদিনে গুগল ডুডল স্মরণ করলো বলিউডের ইতিহাসে সেরা এই অভিনেতাকে। তাকে নিয়ে ডুডল তৈরি করলো গুগল।

‘মিস্টার ইন্ডিয়া’র ‘মোগাম্বো খুশ হুয়া’খ্যাত এই অভিনেতা হিন্দির পাশাপাশি মারাঠি, কন্নড, পাঞ্জাবী, তেলেগু, তামিল, হলিউড মিলিয়ে চারশ’র বেশি সিনেমায় অভিনয় করেছেন।

সিনেমায় আসার আগে থিয়েটার ও ভয়েসওভারের কাজ নিয়েই ব্যস্ত ছিলেন অমরেশ। ১৯৭১ সালে ‘রেশমা ওউর শেরা’ সিনেমার মাধ্যমে বলিউডে যাত্রা করেন তিনি। খল চরিত্রের পাশাপাশি বিশেষ বিশেষ চরিত্রেও অভিনয় করেছেন দাপুটে এই অভিনেতা।

‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ সিনেমার দৃশ্যে অমরেশ পুরিঅমরেশ বলিউডে নিয়মিত কাজ করেছেন ১৯৬৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত। এর মধ্যে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘গদর: এক প্রেম কথা’, ‘নায়ক: দ্য রিয়্যাল হিরো’ প্রভৃতি সিনেমায় অভিনয় করে দক্ষতার প্রমাণ দিয়েছেন দাপুটে এই খল অভিনেতা।  

১৯৩২ সালে পাঞ্জাবে জন্মগ্রহণ করেনে অমরেশ। বলিউডে অভিনয় শুরু করেন ৩৯ বছর বয়সে। অসাধারণ অভিনয়ের জন্য তিন বার ‘ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড’ পেয়েছেন তিনি। এর মধ্যে ১৯৮৬ সালে ‘মেরি জং’ ১৯৯৬ সালে ‘ঘাতক’, ও ১৯৯৭ সালে ‘ভিরাসাত’ সিনেমার জন্য।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, জুন ২২, ২০১৯
ওএফবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।