ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
bangla news

চট্টগ্রামে নগরে হচ্ছে ‘আইয়ুব বাচ্চু চত্বর’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৯ ৩:৫৯:২০ পিএম
আইয়ুব বাচ্চু চত্বরের নকশা

আইয়ুব বাচ্চু চত্বরের নকশা

চট্টগ্রাম: ‘এই রুপালি গিটার ফেলে একদিন চলে যাবো দূরে বহুদূরে’ গানের মতো না ফেরার দেশেই আইয়ুব বাচ্চু। কিন্তু তার স্মৃতি জাগরূক রেখে তরুণদের প্রেরণা দিতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীনের উদ্যোগে নগরের প্রবর্তক মোড়ে নির্মিত হচ্ছে ‘আইয়ুব বাচ্চু চত্বর’। যেখানে শোভা পাবে কিংবদন্তি সংগীত তারকার স্মৃতিজাগানিয়া ‘রুপালি গিটার’। শৈল্পিক গিটারটি তৈরি করবেন স্থাপত্যশিল্পীরা।

মেয়র আ জ ম নাছির উদ্দীন বাংলানিউজকে বলেন, আইয়ুব বাচ্চু শুধু আমাদের গর্ব নন, তিনি তরুণদের অফুরান প্রেরণার উৎস। তার প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি পরবর্তী প্রজন্মের কাছে তাকে তুলে ধরতে চাই। যেন তরুণরা দেশের জন্য, সমাজের জন্য ভূমিকা রাখতে উদ্বুদ্ধ হয়। 

প্রবর্তক মোড় বেছে নেওয়ার কারণ জানতে চাইলে মেয়র বলেন, এখানে বৃহত্তর চট্টগ্রামের সবচেয়ে বড় মেডিকেল কলেজ হাসপাতাল। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, অডিটোরিয়াম, শিক্ষাপ্রতিষ্ঠান, অভিজাত শপিং মল, ঐতিহ্যবাহী স্থাপনা- সব মিলিয়ে এখানে তরুণদের পদচারণা বেশি। এ বিষয়টি মাথায় রেখেই গুরুত্বপূর্ণ চৌমুহনীর সড়কদ্বীপটি বেছে নিয়েছি।

সূত্র জানায়, নগরের সৌন্দর্যবর্ধনের অংশ হিসেবে আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রায় ৩ কোটি টাকায় প্রবর্তক মোড় ও আশপাশের এলাকার কাজটি করছে বেসরকারি প্রতিষ্ঠান আর্ডিওস ইংক ও স্ক্রিপ্ট। এ কাজের মধ্যে থাকবে রোড বিউটিফিকেশন, ওয়াকওয়ে নির্মাণ, দেয়ালে ম্যুরাল, সবুজায়ন ইত্যাদি। ইতোমধ্যে বেশ কিছু সম্পন্ন করেছে চুক্তিবদ্ধ দুই প্রতিষ্ঠান। সবকিছু ঠিক থাকলে প্রথম মৃত্যুবার্ষিকীর অনেক আগেই ‘আইয়ুব বাচ্চু চত্বর’ ও রুপালি গিটার উদ্বোধন সম্ভব হবে।

২০১৮ সালের ১৮ অক্টোবর ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এলআরবির লিড গিটারিস্ট ও ভোকাল আইয়ুব বাচ্চু। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে পুরো দেশে। ২০ অক্টোবর চট্টগ্রামের জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে স্মরণকালের সবচেয়ে বড় জানাজা শেষে স্টেশন রোডের নগর বাইশ মহল্লা চৈতন্য গলি কবরস্থানে মায়ের কবরের পাশে দাফন করা হয় এ কিংবদন্তিকে।       

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
এআর/এইচএ/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-19 15:59:20