bangla news

র‌্যাবের অভিযান নিয়ে দীপনের সিনেমা ‘অপারেশন সুন্দরবন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৩ ৫:২০:৫৩ পিএম
সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিতিরা। ছবি: রাজীন চৌধুরী

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিতিরা। ছবি: রাজীন চৌধুরী

সুন্দরবন জলদস্যু মুক্ত করার এক আশ্চর্য উপাখ্যান নিয়ে ‘অপারেশন সুন্দরবন’ নামে সিনেমা নির্মাণ করছেন ‘ঢাকা অ্যাটাক’খ্যাত পরিচালক দীপংকর দীপন।

বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীর একটি অভিজাত হোটেলে সিনেমাটি নির্মাণের জন্য র‌্যাব ফোর্সেস ওয়েলফেয়ার ট্রাস্ট ও প্রয়োজনা প্রতিষ্ঠান থ্রি হুইলারসের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

দু'পক্ষের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর। ছবি: রাজীন চৌধুরীঅনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন র‌্যাবের মহাপরিচালক ড. বেনজীর আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম, কিংবদন্তি অভিনেতা সৈয়দ হাসান ইমাম, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার ও র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস্) কর্ণেল মোঃ জাহাঙ্গীর আলম।

এই প্রসঙ্গে দীপংকর দীপন বলেন, গ্যাংস্টার সিনেমার আদলে আমরা ‘অপারেশন সুন্দরবন’ তৈরি করার উদ্যোগ নিয়েছি। সিনেমাটি করতে গিয়ে সুন্দরবনের সৌন্দর্য্য আমাকে আকৃষ্ট করেছে। প্রায় চারশো বছর ধরে সুন্দরবনের মানুষ ও প্রকৃতির নানা উৎসগুলো জলদস্যুদের কাছে জিম্মি ছিল। সেখানের মানুষ বাঘকে ভয় পায় না, জলদস্যুকে ভয় পায়। কিন্তু র‍্যাব দুঃসাহসিকতা দিয়ে ১০ বছরের প্রচেষ্টায় সুন্দরবন জলদস্যুমুক্ত করেছে। যেটা আমাদের দেশের জন্য অনেক বড় একটা অর্জন।'

তিনি আরও বলেন, 'আমরা প্রায় এক বছর ধরে সিনেমাটির জন্য সুন্দরবন নিয়ে গবেষণা করেছি। সেখানে আমরা ৬১ জন মানুষের সঙ্গে কথা বলেছি, এরপর ৫০০ পৃষ্টার রিসার্চ পেপার তৈরি করেছি। আমাদের ৭ জনের রিসার্চ টিম নিরলসভাবে কাজটি করেছে।'

র‍্যাবের মহাপরিচালক ড. বেনজীর আহমেদ বলেন, 'চলচ্চিত্র শুধুমাত্র বিনোদন দেয় না, এটা জীবনের ক্যানভাস। দীপনের প্রথম সিনেমা 'ঢাকা অ্যাটক'-এ আমি কোনো একভাবে যুক্ত ছিলাম। এই সিনেমাতেও আছি। দীপনকে বলেছি, আমরা র‍্যাবের কোনো ডকুমেন্টারি চাই না, মানুষকে বিনোদন দেওয়ার জন্য একটি সিনেমা-ই চাই।'

কিংবদন্তি অভিনেতা সৈয়দ হাসান ইমাম বলেন, 'এই ধরনের সিনেমা আমরা জনপ্রিয় করতে পারলে আমাদের সিনেমা আবার আগের দিনে ফিরে আসবে। দর্শককে বলবো আপনারা সিনেমা না দেখে সমালোচনা করবেন না। হলে আসুন, সিনেমা দেখুন।'.সিনেমাটিতে কে কে অভিনয় করছেন তা এখনো ঠিক করা হয়নি বলে জানান নির্মাতা। অনুষ্ঠানে অভিনেতা তারিক আনাম খান, চিত্রনায়ক এবিএম সুমন, জিয়াউল রোশন রিক্ত, দিপু ইমাম ও বেশকয়কেজন অভিনয়শিল্পীকে দেখা গেছে। তবে তারা 'অপারেশন সুন্দরবন'-এ থাকছেন কি-না তা জানানো হয়নি।

চলতি বছর অক্টোবর অথবা নভেম্বরে সিনেমাটির শুটিং শুরু হওয়ার কথা রয়েছে। 

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
জেআইএম/ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   সিনেমা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-06-13 17:20:53