bangla news

নজরুলের চার দেশাত্মবোধক গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-০৯ ৩:০০:৪৩ পিএম
ফেরদৌস আরা

ফেরদৌস আরা

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চারটি দেশাত্মবোধক গান ভিডিওতে প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে দুই বাংলার দুই নজরুল সঙ্গীতশিক্ষা প্রতিষ্ঠান। 

শুদ্ধ বানী ও সুরে গানগুলো প্রকাশের সিদ্ধান্ত নেওয়া প্রতিষ্ঠান দুটি হলো বাংলাদেশ থেকে ‘সুরসপ্তক’ এবং পশ্চিমবঙ্গ থেকে ‘সাধনা’।

রোববার (৯ মে) ‘সুরসপ্তক’র পক্ষ থেকে ফেরদৌস আরা এবং ‘সাধনা’র কর্ণধার বিশ্বজিৎ ব্যানার্জির সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। নজরুলের অধিক প্রচলিত দেশাত্মবোধক গান থেকে তারা চারটি করবেন। এরইমধ্যে ‘নম নম বাংলাদেশ মম’ গানটি নির্বাচন করা হয়েছে। এছাড়াও ‘এই আমাদের বাংলাদেশ’, ‘কি অপরুপ রুপে মা’, ‘তোর রুপে সই’, খাঁটি সোনার চেয়ে খাঁটি’, ‘নবীন আশা’ প্রভৃতি গানগুলো থেকে বাকি তিনটি গান নির্বাচন করা হবে।

এ প্রসঙ্গে ফেরদৌস আরা বাংলানিউজকে বলেন, গানগুলোতে আমার সঙ্গে থাকবে ‘সুরসপ্তক’ এবং বিশ্বজিৎ ব্যানার্জি ও মিতালি ব্যানার্জির সঙ্গে থাকবে ‘সাধনা’র শিক্ষার্থীদের অংশগ্রহণ। গানগুলো প্রকাশ করা হবে ভিডিওতে। অচিরেই গানগুলো শুদ্ধ সুর নিয়ে আমরা বসবো। তবে ‘নম নম বাংলাদেশ মম’ আমার গাওয়া সুরটি শুদ্ধ সুর বলে মনে করছে ‘সাধনা’ সংশ্লিষ্টরা। তাই এই গানটিতে আর কোনো পরিবর্তন আসছে না।

তিনি আরও বলেন, গানগুলো কবে আসবে, এ বিষয়ে এখনই বলা কঠিন। কারণ কাজ শেষ করতে যথাযথ সময়ও লাগবে। আপাতত কাজগুলো ভালোভাবে সম্পন্ন করতে চাই।

এদিকে ২৫ মে (১১ জ্যৈষ্ঠ) নজরুলের জন্মবার্ষিকীতে ফেরদৌস আরার কণ্ঠে প্রকাশ পেয়েছে নজরুলসঙ্গীত সমগ্রের ‘নবমখণ্ড’। এতে নজরুলের অতি প্রচলিত-অপ্রচলিত ১২টি গান রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি গান হলো- ‘মোরা আর জনমে’, ‘রমজানের রোজার শেষে’, ‘কারার ঐ লৌহ কপাট’, ‘একাদশীর চাঁদ রে ঐ’ ‘ছন্দে-আনন্দে’ প্রভৃতি।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জুন ০৯, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   সঙ্গীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-09 15:00:43