ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news
ঈদ স্পেশাল

বিয়ের পর দায়িত্বটা বেড়ে গেছে: পুতুল

ওমর ফারুক, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-০৬ ১২:৪৫:২৫ পিএম
সাজিয়া সুলতানা পুতুল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

সাজিয়া সুলতানা পুতুল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

অনেক গুণে গুণান্বিত সঙ্গীতশিল্পী সাজিয়া সুলতানা পুতুল। গান লেখেন, সুর করেন, কণ্ঠে তুলেন এবং সঙ্গীত পরিচালনার কাজটিও করেন। শুধু তাই না, বিগত কয়েক বছর ধরে নিয়ম করেই কবিতার বই ও উপন্যাস প্রকাশ করছেন এই ক্লোপআপ তারকা। মানে, কবি ও উপন্যাসিক হিসেবে নিজেকে মেলে ধরেছেন তিনি। ধারাবাহিকভাবেই এ কাজগুলো করে যাবেন বলে জানিয়েছেন এই গায়িকা। 

নিজেকে নিয়ে ও সমসাময়িক নানা বিষয় নিয়ে বাংলানিউজের মুখোমুখি হয়েছেন পুতুল-

বাংলানিউজ: ঈদে আপনার নতুন কোনও গান আসছে?
পুতুল:
একটি গান তৈরি করে রেখেছি। এর শিরোনাম ‘খেয়ালি মেয়ের গান’। এটি ঈদ আয়োজনে প্রকাশ করছি না। আমার জন্মদিনে (১৩ জুলাই) আমারই অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করবো।

বাংলানিউজ: ঈদ কোথায় কাটালেন?
পুতুল:
ঢাকাতে ঈদ করলাম। তবে ঈদ উপলক্ষে আমার টিভি অনুষ্ঠান রয়েছে, সেটা শেষ করে সিলেটে শ্বশুরবাড়ি যাবো।

বাংলানিউজ: কোন চ্যানেলে গান করছেন?
পুতুল:
ঈদের তৃতীয় দিন যমুনা টিভিতে একটি লাইভ অনুষ্ঠানে গাইবো। সময়টা এখনো চূড়ান্ত হয়নি।

বাংলানিউজ: কিছুদিন আগেই নতুন জীবন শুরু করেছেন। কেমন যাচ্ছে আপনার দিনকাল?
পুতুল:
খুবই ভালো। বিয়ের পর দায়িত্বটা আগের চেয়ে বেড়ে গেছে। যদিও আমি এখনো ঠিকঠাক সংসার জীবন শুরু করিনি। ব্যস্ততার কারণে বিয়ের সপ্তাহ দু’য়েক পরেই ইসলাম নূরুল (স্বামী) লন্ডনে চলে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বামী ও শ্বশুরবাড়ির লোকদের সঙ্গে যোগাযোগ রাখছি। আমার খবরও তারা নিচ্ছেন, এ বিষয়গুলো খুব ভালোলাগা তৈরি করছে।সাজিয়া সুলতানা পুতুল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজবাংলানিউজ: বিয়ের আগের আর পরের জীবন-কোনটাকে বেশি গুরুত্বপূর্ণ মনে হচ্ছে?
পুতুল:
আগেই বলেছি, বিয়ের পর দায়িত্বটা বেড়ে গেছে। এটার ভালো-মন্দ দুটো দিকই আছে। দায়িত্ব যথাযথ পালন করতে পারলে, সংসার জীবনটা খুব উপভোগ্য হয়। আর দায়িত্ব পালনে ব্যর্থ হলে কিছু সংশয় তৈরি হয়। এটা যে যেভাবে নেয়। আমার কাছে বিয়ের পরের জীবনটা অর্থবহই মনে হচ্ছে। আর এটাই আসল জীবন।

বাংলানিউজ: ঈদে কাকে কী উপহার দিলেন, আর আপনাকে কে কী দিলো?
পুতুল:
শাশুড়ি ও ননদের জন্য শাড়ি আর শ্বশুরকে পাঞ্জাবি উপহার দিয়েছি। তারাও আমার জন্য কাপড় পাঠিয়েছেন। আব্বা-আম্মাকেও তাই দিয়েছি। অবশ্য কেনাকাটা করেছি স্বামীর পাঠানো টাকা দিয়েই।

বাংলানিউজ: আগামী মাসে লন্ডনে যাওয়ার কথা বলছিলেন...
পুতুল:
হ্যাঁ, জুলাইয়ে প্রায় মাস খানেক সময়ের জন্য লন্ডনে যাচ্ছি। ব্যস্ততার কারণে আমার স্বামী সাহেব দেশে আসতে পারছেন না। আর বিয়ের পর তো আমরা বিশেষভাবে সময় কাটাতে পারিনি। তাই সেখানে কিছুদিন স্বামীর সঙ্গ ঘুরে বেড়াবো।

বাংলানিউজ: এবার বিশ্বকাপ ক্রিকেট প্রসঙ্গে আসি। বলা হচ্ছে, এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট দল বাংলাদেশ। আপনারও কি তাই মনে হচ্ছে?
পুতুল:
আমি মনে-প্রাণে বিশ্বাস করি, এবারের বিশ্বকাপ জেতার সম্ভাবনা আছে বাংলাদেশের। অনেকে বলছেন, বাংলাদেশ সেমিফাইনাল খেললেই আশা পূরণ হবে। আমি এটা মানতে পারছি না। আমরা এখন অনেক পরিণত একটা দল। বিশ্বকাপ জেতার সব রকমের যোগ্যতা আমাদের আছে। এবার সেটা হওয়ার সম্ভাবনাও খুব বেশি।

বাংলানিউজ: আপনার সমসাময়িক সব শিল্পীরাই বাণিজ্যিক ঘরানার গান করছেন। কিন্তু আপনি এ ধরনের গান করছেন না। এর কারণ কী? আগামীতেও কি বাণিজ্যিক গান করার ইচ্ছে নেই?
পুতুল:
না। এ ধরনের গান করার ইচ্ছে আমার নেই। আমি আমার মতো কথাভিত্তিক-নিরীক্ষাধর্মী গান করে যেতে চাই। সেক্ষেত্রে আমার গানের শ্রোতা দশজন হলেই আমি খুশি। তাদের জন্যই আমি গান করে যাবো।সাজিয়া সুলতানা পুতুল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজবাংলানিউজ: প্লেব্যাকে আপনাকে খুব একটা দেখা যায় না। এর কারণ কী?
পুতুল:
আসলে সিনেমাতে কাজ করতে চাই। কাজের প্রস্তাবও টুকটাক পাই। কিন্তু পছন্দ হচ্ছে না বলেই করা হয় না।

বাংলানিউজ: নতুন কোনো বইয়ের কাজ করছেন? আগামী অমর একুশে গ্রন্থমেলায় আপনার কোনো বই প্রকাশের ইচ্ছে আছে?
পুতুল:
হ্যাঁ, লেখালেখির কাজটা নিয়মিত করে যেতে চাই। এখন একটি কবিতা ও একটি উপন্যাস লেখার কাজ চলছে। তবে দুটো প্রকাশ করতে না পারলেও একটি বই তো অবশ্য প্রকাশ করবো।

বাংলানিউজ: বাংলানিউজের পক্ষ থেকে আপনাকে ঈদের শুভেচ্ছা।
পুতুল:
ধন্যবাদ। আপনাকে এবং বাংলানিউজ সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা। সবার ঈদ বরকতময় হোক।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জুন ০০, ২০১৯
ওএফবি/জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন :   সঙ্গীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-06 12:45:25