ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চলে গেলেন মমতাজউদদীন আহমদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুন ২, ২০১৯
চলে গেলেন মমতাজউদদীন আহমদ অ্যাপোলো হাসপাতালে মমতাজউদদীনের মরদেহ। ছবি: বাংলানিউজ

একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত নাট্যকার, নির্দেশক ও অভিনেতা অধ্যাপক মমতাজউদদীন আহমদ আর নেই (ইন্নালিল্লাহি...রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

রোববার (২ জুন) বিকেল ৩টা ৪৮ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বিষয়টি বাংলানিউজকে জানিয়েছেন মমতাজউদদীন আহমদের দীর্ঘদিনের সহচর অধ্যাপক রতন সিদ্দিকী।

 
বেশ কিছুদিন ধরে শারীরিক অসুস্থতায় ভুগছিলেন মমতাজউদদীন। এজন্য ১৫ দিন ধরে হাসপাতালে ছিলেন তিনি। অবস্থার অবনতি হওয়ায় তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। তবে সেখান থেকে আর ফেরা হলো না এই কিংবদন্তির।

অধ্যাপক রতন সিদ্দিকী বাংলানিউজকে বলেন, সোমবার (৩ মে) সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মমতাজউদদীন আহমদের নামাজে জানাজা সম্পন্ন হবে। এরপর রাজধানীর মিরপুরে রূপনগরে তার বাসার পাশের মসজিদে দ্বিতীয় জানাজা সম্পন্ন হবে। সেখান থেকে কিংবদন্তি এই নাট্যকারের শেষ ইচ্ছা অনুযায়ী তাকে চাঁপাইনবাবগঞ্জের ভোলারহাটে বাবার কবরের পাশে চিরশায়িত করা হবে।

মমতাজউদদীন আহমদের অসুস্থার খবরে তার ছেলে সেজান মাহমুদ তিতাস আগেই যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন।  

মমতাজউদদীন আহমদ ১৯৩৫ সালের ১৮ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার হাবিবপুর থানার আইহো গ্রামে জন্মগ্রহণ করেন।

কলেজে পড়ার সময়ই ভাষা আন্দোলনে যোগ দেন তিনি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাতে রাজশাহী সরকারি কলেজের মুসলিম হোস্টেলের ইট ও কাদামাটি দিয়ে যে শহীদ মিনার গড়ে উঠেছিল, তাতে ভূমিকা ছিল মমতাজউদদীনেরও।

কর্মজীবনে তিনি চট্টগ্রাম সরকারি কলেজ এবং পরে ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগে অধ্যাপনা করেন।

এই কিংবদন্তির লেখা নাটক ‘কী চাহ শঙ্খচিল’ ও ‘রাজার অনুস্বারের পালা’ পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পাঠ্য তালিকাভুক্ত হয়।

নাট্যকলায় অনন্য অবদানের জন্য তিনি ১৯৯৭ সালে একুশে পদকে ভূষিত হন। লাভ করেন বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, আলাউল সাহিত্য পুরস্কারসহ অসংখ্য সম্মাননা।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জুন ০২, ২০১৯
জেআইএম/এইচএ/

** কিংবদন্তি নাট্যকার মমতাজউদদীন আহমদের জীবন সংকটাপন্ন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।