ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

স্বর্ণপাম জিতলো ‘প্যারাসাইট’, পর্দা নামলো কান উৎসবের

মো. জহিরুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, মে ২৬, ২০১৯
স্বর্ণপাম জিতলো ‘প্যারাসাইট’, পর্দা নামলো কান উৎসবের স্বর্ণপাম হাতে পরিচালক বঙ জুন-হো

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার পাম দ্য’র বা স্বর্ণপাম। এবার সেই পুরস্কারটি জিতে নিলো দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘প্যারাসাইট’। শনিবার (২৫ মে) উৎসবের শেষ দিন সিনেমাটির পরিচালক বঙ জুন-হো’র হাতে স্বর্ণপাম তুল দেওয়া হয়। 

প্রতিযোগিতা বিভাগের মোট ২২টি সিনেমার মধ্যে ‘প্যারাসাইট’ সর্বোচ্চ পুরস্কারটি জিতে নেয়। পুরস্কার তুলে দেন ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভ ও মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান জুরি মেক্সিকান পরিচালক আলেহান্দ্রো গনসালেস ইনাররিতু।

এবারের আসরের জুরি সদস্য ছিলেন-মার্কিন অভিনেত্রী ইলি ফ্যানিং, সেনেগালিজ কমেডিয়ান মাইমুনা এন’দিআয়ে, মার্কিন স্বাধীন নারী চলচ্চিত্র নির্মাতা কেলি রাইশার্ড, ইতালিয়ান নির্মাতা ও চিত্রনাট্যকার আলিস রোহরওয়াশার, ফরাসি নির্মাতা এনকি বিলাল, রবিন কামপিল্লো, গ্রিক নির্মাতা ইয়োরগোস লানথিমোস এবং পোলিশ নির্মাতা পাউয়েল পাভলিকোভস্কি।

ফ্রান্সের দক্ষিণের কান শহরের ১২ দিনব্যাপী এই মহাযজ্ঞের শুরু হয়েছিল গত ১৪ মে।  এবার উৎসবের উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম ও ফরাসি অভিনেত্রী-গায়িকা চার্লোট গেইন্সবুর্গ। মাস্টার অব সিরিমনিস ছিলেন এদুয়া বেয়ার।

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে মূল প্রতিযোগিতায় ১৮৪৫ টি ফিচার সিনেমা জমা পড়ে। সেখান থেকে ২২টি চলচ্চিত্র উৎসবে অংশ নেবের সুযোগ পায়। এছাড়া আনসার্টেন রিগার্ড বিভাগে ১৮টি চলচ্চিত্র, ১১টি স্বল্পদৈর্ঘ্য, আউট অব কম্পিটিশনে ৫টি, মিডনাইট স্ক্রিনিংয়ে ২টি এবং স্পেশাল স্ক্রিনিংয়ে ১০টি সিনেমা চলচ্চিত্র প্রদর্শিত হয়।

সমাপনী অনুষ্ঠানে স্বর্ণপাম প্রদানের মধ্য দিয়ে শনিবার ২০১৯ সালের কান চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, মে ২৬, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad