bangla news

ইথিওপিয়ার স্কুল পড়ুয়াদের সঙ্গে প্রিয়াঙ্কা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২১ ৭:২৪:৩৯ পিএম
ইথিওপিয়ার স্কুল পড়ুয়াদের সঙ্গে প্রিয়াংকা

ইথিওপিয়ার স্কুল পড়ুয়াদের সঙ্গে প্রিয়াংকা

প্রথমবারের মতো এবারের ৭২তম কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় দ্যুতি ছড়িয়েছেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। কান পর্ব শেষে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা’য় উড়াল দেন এই অভিনেত্রী। উদ্দেশ্য, দেশটির শিশু শিক্ষা ও অধিকার নিয়ে কাজ করা।

এই বিষয়ে ইন্সটাগ্রামে একটি ভিডিও শেয়ার করে ইউনিসেফ’র গুডউইল অ্যাম্বাসেডর প্রিয়াঙ্কা লেখেন, প্রথমবারের মতো ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবার সিবিসতে নেগাসি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করলাম।

২০০০ থেকে ২০১৭ সালের মধ্যে এই স্কুলের ছাত্রের সংখ্যা তিন গুন বৃদ্ধি পেয়েছে। এটা অবশ্যই সরকারের উদ্যোগেই হয়েছে। কিন্তু এখনো অনেক অসমাপ্ত কাজ রয়েছে। দেশটির প্রাথমিক এবং মাধ্যমি স্কুলে পড়ার বয়সী প্রায় ২.৬ মিলিয়ন শিশু এখনো স্কুলে ভর্তি হওয়ারই সুযোগ পাচ্ছে না। আর পড়ুয়াদের মধ্যে অষ্টম শ্রেণীর পরেই স্কুল ছেড়ে দেয় ৫০ শতাংশ ছেলে-মেয়ে। অভাবের তাড়নায় পড়াশোনা ছেড়ে সংসারের হাল ধরে তারা।

এইসব ছেলে-মেয়েদের শিক্ষা, অধিকার ও ক্ষমতায়ন নিয়ে কাজ করতে ইউনিসেফের হয়ে প্রিয়াঙ্কার এই সফর। এই সফরে তিনি দেশটির প্রথম মহিলা রাষ্ট্রপতি সাহলে ওয়র্ক জিউদ’র সঙ্গে সাক্ষাৎ করেন এবং এই সমস্যা সমাধানের বিষয়ে আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মে ২১, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   বলিউড
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-21 19:24:39