ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news

১৯ বছর পর প্লেব্যাকে রথীন্দ্রনাথ রায়

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৭ ১:৪৭:২৮ পিএম
নিশীথ সূর্য-রথীন্দ্রনাথ রায় ও মুশফিক লিটু

নিশীথ সূর্য-রথীন্দ্রনাথ রায় ও মুশফিক লিটু

সরকারি অনুদানে নির্মিত ‘পায়রার চিঠি’ নামের সিনেমার একটি গানে কণ্ঠ দিলেন লোকঘরানার কিংবদন্তি সঙ্গীতশিল্পী রথীন্দ্রনাথ রায়। নিশীথ সূর্য পরিচালিত এই সিনেমাটির মাধ্যমে সুদীর্ঘ ১৯ বছর পর প্লেব্যাক করলেন গুণী এই শিল্পী।

রথীন্দ্রনাথের জন্য ‘যাপিত জীবন আনন্দ লগন’ শিরোনামে গানটির কথা ও সুর করেছেন নির্মাতা নিজেই। সঙ্গীতায়োজনে মুশফিক লিটু। বুধবার (১৫ মে) লং প্লে স্টুডিওতে গানটি রেকর্ড করা হয়।

এর আগে ২০০০ সালে আলাউদ্দীন আলীর সুরে ‘হৃদয়ের বন্ধন’ সিনেমায় সর্বশেষ গান করেছিলেন রথীন্দ্রনাথ রায়। দীর্ঘদিন পর কীর্তন আঙ্গিকের এই গানটি গেয়ে ভালোলাগা প্রকাশ করেছেন একুশে পদকপ্রাপ্ত এই শিল্পী।

এই গান প্রসঙ্গে রথীন্দ্রনাথ রায় বাংলানিউজকে বলেন, জাতীয় বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষ্যে দেশে আসি। এ সময়ে টিভি অনুষ্ঠানগুলো করি। সিনেমাতেও গান করতে চাই। কিন্তু এখনো তো আর ঐ রকম সিনেমা হয় না। যে কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও গাইতে পারি না। তবে ভালো গানের প্রস্তাব পেলে অবশ্যই কাজ করবো।  

এ প্রসঙ্গে নিশীথ সূর্য বাংলানিউজকে বলেন, গানটি বছর দুয়েক আগের লেখা। সুর করার পর মনে হলো, দাদার কণ্ঠে গানটি বেশ যাবে। শেষ পর্যন্ত ওনার মতো একজন গুণী মানুষের সঙ্গে কাজটি করতে পেরে খুব ভালো লাগছে।

চলচ্চিত্রের মাধ্যমে অনেক কালজয়ী গান উপহার দিয়েছেন রথীন্দ্রনাথ। এর মধ্যে ‘অন্ধ বধূ’ সিনেমায় ‘ও যার অন্তরে বাহিরে কোনো তফাত নাই’, ‘নাগরদোলা’ সিনেমায় ‘তুমি আরেকবার আসিয়া যাও মোরে কান্দাইয়া’। এছাড়া ‘ফকির মজনু শাহ’ সিনেমায় ‘সবাই বলে বয়স বাড়ে’ এবং ‘নালিশ’ সিনেমায় ‘খোদার ঘরে নালিশ করতে দিলো না আমারে’ গানগুলো এখনো মানুষের মুখে মুখে ফেরে।

সঙ্গীতে অবদানের জন্য ১৯৯৫ সালে একুশে পদক- এ ভূষিত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শিল্পী। এছাড়া দেশ-বিদেশের আরও অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন রথীন্দ্রনাথ রায়।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, মে ১৭, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   সঙ্গীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-17 13:47:28