ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

পঁচিশ বছর পর মঞ্চে বাপ-বেটা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫০ ঘণ্টা, মে ৫, ২০১৯
পঁচিশ বছর পর মঞ্চে বাপ-বেটা অঞ্জন দত্ত-নীল দত্ত

প্রায় পঁচিশ বছর আগের কথা। ১৯৯৩ সালে অঞ্জন দত্ত ও তার ছেলে নীল দত্ত কলকাতার জ্ঞান মঞ্চে প্রথম একসঙ্গে গান করেছিলেন।

২৫ বছর পর ফের একই মঞ্চে উঠছেন তারা। হ্যাঁ, আগামী ৬ জনু কলকাতার জ্ঞান মঞ্চে গান শোনাবেন বাপ-বেটা।

এ আয়োজন নিয়ে এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আবেগঘন একটি পোস্ট দিয়েছেন অঞ্জন দত্ত। নীল দত্ত-অঞ্জন দত্তসেই পোস্টে তিনি লিখেছেন, প্রায় পঁচিশ বছর পেরিয়ে গেলাম গান করে। ১৯৯৩ তে শুরু। প্রায় চল্লিশ বছরের আমি আর আমার ১২ বছরের পুত্র নীল। নীল’র গিটারটা ওর মায়ের কাছ থেকে পাওয়া। বর্মায় কেনা অ্যাকুয়েস্টিক গিটার।

নীলের ডাকনাম গোদট। আমরা দুজন দুটো গিটার নিয়ে মঞ্চে গান করে গেছি। যদিও পর পর ক্যাসেটে অনেক যন্ত্র বেজেছে। প্রোগ্রামে আমরা দুটো গিটার নিয়ে সেই একই গান করেছি, এবং লিলুয়া থেকে লন্ডন দর্শক সেটাই শুনে আনন্দ পেয়েছে। এই করে প্রায় চার পাঁচ বছর। তারপর অন্যান্য মিউজিশিয়ান যোগ দেয়।

সারেগামা কোম্পানি থেকে আমাদের শেষ সিডি ‘আমি আর গোদট’ নামে প্রকাশ পেয়েছিলো।

আজ এতদিন পর মনে হলো সেই পুরনো মেজাজটাতে ফিরে গেলে কেমন হয়। আমরা দুজনে প্রথম শো করেছিলাম টিকিট বিক্রি করে, জ্ঞান মঞ্চে ১৯৯৩ তে। তাই আবার ২৫ বছর পর সেই জ্ঞান মঞ্চে ৬ই জুন। যদিও অনেক নতুন গান থাকবে, নীল এর লেখা। আমার লেখা পুরোনো কিছু গানও গাইবো। সঙ্গীত পরিচালক হিসেবে নীল’র অনেক সিনেমার গান আছে, যেটা ওর পরিচয়। আবার ওর করা সুরেও গান করেছি আমি।

দুজনেরই বয়স বেড়েছে। এই শহরের বয়স বেড়েছে। আপনাদের ও অভিজ্ঞতা বেড়েছে। কষ্ট বেড়েছে। নোংরামি, হিংসে, আপোস, বোকামি, অসহিষ্ণুতা বেড়েছে। সব থেকে বেশি বেড়েছে মধ্যমেধা। এই ভার্চুয়াল দুনিয়ায় মুড়ি আর মিছরির তফাৎ ভুলেছে অনেকেই।

তবুও কান্না পায়। রুমাল ভেজে। আবার রুমাল শুকিয়ে যায়। গিটার বাজে। তবুও শহরের সব নোংরামি সত্ত্বেও কলকাতা ছেড়ে থাকতে কষ্ট হয়।

একটাই শো হবে। সীমিত টিকিট। ৮৪২০৪১৮৯৬৯ -এ ফোন করে চলে আসুন।
এদিকে আগামী জুলাইয়ে একটি মঞ্চ নাটক নিয়ে ঢাকায় আসার কথা রয়েছেন গুণী এই নির্মাতা-সঙ্গীতশিল্পীর। সবকিছু ঠিক থাকলে আগামী ৯ জুলাই বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে অঞ্জন দত্ত প্রোডাকশনসের ‘সেলসম্যানের সংসার’ নাটকটি মঞ্চস্থ হবে। যুক্তরাষ্ট্রের বিখ্যাত নাট্যকার আর্থার মিলারের পুলিৎজার পুরস্কারজয়ী নাটক ‘ডেথ অব আ সেলসম্যান’ অবলম্বনে লেখা হয়েছে ‘সেলসম্যানের সংসার’। এটি দাঁড় করিয়েছেন অঞ্জন দত্ত।

এছাড়া ‘সাহেবের কাটলেট’ নামে নতুন সিনেমার কাজ শুরু করতে যাচ্ছেন অঞ্জন। এবার তিনি গান আর খাবারের মিশ্রণে তৈরি করবেন ‘মিউজিক্যাল ফুড ফিল্ম’।

সিনেমাটিতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করবেন অঞ্জন দত্ত। এছাড়া আরও অভিনয় করবেন- অর্জুন চক্রবর্তী, সুপ্রভাত, কাঞ্চন মল্লিক, অম্বীশ ভটাচার্য প্রমুখ। তবে এখনো চলছে নায়িকা নির্বাচনের কাজ।

সিনেমাটি প্রযোজনা করছে ‘গ্রীনটাচ এন্টারটেনমেন্ট। এতে অঞ্জন দত্ত ছাড়াও আরও কয়েকজন শিল্পী গান করবেন। এর সঙ্গীত পরিচালনা করবেন নীল দত্ত।

আগামী ১৫ জুলাই থেকে কলকাতায় ‘সাহেবের কারলেট’র শুটিং শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ০৫, ২০১৯
ওএফবি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।