bangla news

মঙ্গলবার বিশ্বসাহিত্য নিয়ে বিটিভিতে ‘নিসর্গ ও নক্ষত্র’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৫ ৭:৩৭:৪২ পিএম
‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানে আলোচক জুয়েল মাজহার ও উপস্থাপক মারুফ রায়হান

‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানে আলোচক জুয়েল মাজহার ও উপস্থাপক মারুফ রায়হান

প্রায় আড়াই বছর ধরে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) নিয়মিত প্রচারিত হচ্ছে বিশ্বসাহিত্য বিষয়ক অনুষ্ঠান ‘নিসর্গ ও নক্ষত্র’। মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর ১টা ১৫ মিনিটে প্রচার হবে অনুষ্ঠানটির নতুন পর্ব। অনুষ্ঠানটির এবারের মূল বিষয় জার্মান রোমান্টিক কবি হাইনরিশ হাইনের কালজয়ী সাহিত্য।

নতুন এই পর্বে বিশিষ্ট অনুবাদক ও কবি জুয়েল মাজহার হাইনের কবিতা ও জীবন নিয়ে আলোকপাত করেছেন। পাশাপাশি তিনি বিশ্বকবি রবীন্দ্রনাথের ওপর হাইনের কবিতার বিশেষ প্রভাব নিয়েও আলোচনা করেছেন। জুয়েল মাজহার হাইনের কবিতাসহ বিশ্বসাহিত্যের বহু কালজয়ী কবির কবিতা অনুবাদ করে নন্দিত হয়েছেন। অনুষ্ঠানটির পরিকল্পনা, গ্রন্থনা ও উপস্থাপনায় ছিলেন কবি মারুফ রায়হান।‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পী ও কলাকুশলীবৃন্দ‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানে হাইনের কবিতা থেকে গান পরিবেশন ছাড়াও তার কবিতার আবৃত্তি পরিবেশিত হয়েছে। আবৃত্তি করেছেন কান্তা রেজা। আরেক জার্মান ক্লাসিক কবি ফ্রিডরিশ শিলারের দশটি দার্শনিক উক্তি নেপথ্য কণ্ঠে বাংলায় পরিবেশিত হয়েছে। এটি অনুবাদ করেছেন নেহাল মুহাম্মদ। এছাড়া সমকাল মহাকাল পর্বে মার্কিন লেখক ডব্লিউ ব্রুস ক্যামেরনের বেস্ট সেলার ‘এ ডগস্ পারপাস’ অবলম্বনে নির্মিত চলচ্চিত্রের অংশ বিশেষও প্রদর্শিত হয়েছে।

অনুষ্ঠানে শিল্পী নাজিয়া আন্দালীব প্রিমা স্বকীয় শিল্পভুবন এবং ইওরোপে তার সাম্প্রতিক শিল্পসফর নিয়ে খোলামেলা আলাপচারিতায় অংশ নেন। অনুষ্ঠানে আরও থাকছে সমকালীন কিউবান-আমেরিকান সঙ্গীতশিল্পী ক্যামিলা কাবিলোর গান।‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানে শিল্পী নাজিয়া আন্দালীব প্রিমা ও উপস্থাপক মারুফ রায়হান‘নিসর্গ ও নক্ষত্র’ প্রযোজনা করেছেন মো. এরশাদ হোসেন। অনুষ্ঠানটি বিটিভি ওয়ার্ল্ডে মঙ্গলবার রাতে পুনঃপ্রচার হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন :   টেলিভিশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-15 19:37:42