bangla news

অভিনয়ই সুনেরাহ’র ধ্যান-জ্ঞান

মো. জহিরুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-০৬ ৭:০১:৫৮ পিএম
সুনেরাহ বিনতে কামাল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

সুনেরাহ বিনতে কামাল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

নাম সুনেরাহ, কিন্তু অনেকে তাকে ভুল করে সুনেহেরা বলে ডাকেন। এ জন্য কিছুটা বিব্রত হন তিনি। নিজের নামের অর্থ জানিয়ে বললেন, ‘সুনেরাহ বেহেশতের একটি ফুলের নাম। নামটি রেখেছেন আমার খালা। শুনেছি অনেকে নাকি মিডিয়ায় এসে নাম পাল্টে ফেলেন, কিন্তু আমি এমনটি করিনি। কারণ এ নাম আমার অনেক পছন্দ।’

এক বসন্তবিকেলে বাংলানিউজের কাছে কথাগুলো বলছিলেন মডেল ও অভিনেত্রী সুনেরাহ বিনতে কামাল।সুনেরাহ বিনতে কামাল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজর‌্যাম্প দিয়ে ক্যারিয়ার শুরু করলেও প্রথমবার বড় পর্দায় কাজ করেছেন সুনেরাহ। স্টার সিনেপ্লেক্স প্রযোজিত ও তানিম রহমান অংশু পরিচালিত ‘ফ্রি’ সিনেমায় একজন সার্ফারের চরিত্রে দেখা যাবে তাকে। সিনেমাটিতে রয়েছেন অভিনেতা শরিফুল রাজও।

ছোটবেলা থেকে বড় পর্দায় কাজ করার স্বপ্ন বেঁধেছিলেন সুনেরাহ। অবশেষে তার স্বপ্ন পূরণ হচ্ছে। সাবলীল ভঙ্গিতে তিনি বললেন, ‘ছোটবেলায় টিভিতে সিনেমা দেখে আম্মুকে বলতাম, আমি নায়িকা হবো, মডেলিং করবো। তখন আম্মু আমাকে উৎসাহ দিতেন, অনেক সাপোর্ট করতেন। কখনো কিছু করতে চাইলে পরিবার থেকে বাঁধা পাইনি। সেজন্য নিজেকে অনেক ভাগ্যবান মনে হয়।’

সুনেরাহ বিনতে কামাল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজশুরুটা নাচ শেখার মধ্য দিয়ে। মাত্র আড়াই বছর বয়সে বুলবুল ললিতকলা একাডেমিতে (বাফা) নাচ শেখা শুরু করেন সুনেরাহ। স্কুলে থাকতে থিয়েটারেও অভিনয় করেছেন। পাশাপাশি খেলাধুলার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তখন বাস্কেটবল ও ভলিবল ছিল তার পছন্দের খেলা।

বিটিভির তালিকাভুক্ত নৃত্যশিল্পী ছিলেন সুনেরাহ। সেখান থেকে এক পরিচিতজনের মাধ্যমে র‍্যাম্পে পথচলা শুরু। তখন তিনি নবম শ্রেণিতে পড়তেন। র‍্যাম্পে তার নজরকাড়া পারফরমেন্সের জন্য দেশের একটি বড় ফ্যাশন হাউজের মডেল হওয়ার জন্য ডাক পান তিনি। তবে বয়স কম হওয়ায় তখন কাজটি করতে পারেননি।

তার ভাষ্যে, ‘ফ্যাশন হাউজটি আমাকে ছোট বলে অপেক্ষা করতে বলে। তবে এ কারণে আমি একটুও হতাশ হইনি। কারণ এসব বিষয় আমাকে কখনো নিরাশ করে না। আমি যেমন, আমি তেমনই। এবার হয়নি পরের বার হবে। আর আমার জীবনের সবকিছু এভাবেই হয়েছে, সারপ্রাইজ। হঠাৎ হঠাৎ। মজার বিষয় হচ্ছে পরবর্তীতে সে প্রতিষ্ঠানেরই ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে আমি কাজ করেছি।’
সুনেরাহ বিনতে কামাল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজকাজের ব্যাপারে সুনেরাহ কঠোর পরিশ্রমী। তাই সঙ্গীতশিল্পী প্রীতমের ‘রাজকুমার’ মিউজিক ভিডিওর সময়ই তাকে অভিনয়ের প্রস্তাব দেন পরিচালক অংশু।

‘সিনেমার স্ক্রিপ্ট শুনেই আমি কাজ করতে রাজি হয়ে যাই। কারণ স্ক্রিপ্টটি এতো সুন্দর যে, এতে কাজ না করার কোনো কারণই ছিল না। তাছাড়া সিনেমাটির গল্প সার্ফিং নিয়ে। আর সমুদ্র আমার অনেক পছন্দ। সমুদ্রের কাছে গেলে আমি উদাসীন হয়ে যাই। শুটিংয়ের সময়গুলো অসাধারণ কেটেছে। এখন অবশ্য অভিনয়টা নেশায় পরিণীত হয়ে গেছে। শুটিং শেষে ঢাকায় এসে বসে থাকলে বিষণ্ণতায় ভুগি। দিন-রাত না ঘুমিয়ে শুধু অভিনয় করতে ইচ্ছে করে’, বলেন নবাগত এই নায়িকা।

‘ফ্রি’তে একজন সংগ্রামী নারীর জীবনের গল্প উঠে আসবে। আমাদের সমুদ্র সৈকত ও কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্য সিনেমাটিতে দেখা যাবে; বাইরের বিশ্বের কাছে নতুনভাবে তুলে ধরা হবে। আমি মনে করি সিনেমাটি দর্শকদের দেখা উচিৎ।’
সুনেরাহ বিনতে কামাল। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজবাংলাদেশের জয়া আহসান ও বলিউডের প্রিয়াঙ্কা চোপড়াকে খুব পছন্দ করেন সুনেরাহ। তাদের দু’জনের আত্মবিশ্বাস দেখে নিজের কাজে অনুপ্রেরণা পান তিনি।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৯
জেআইএম/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢালিউড সিনেমা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-06 19:01:58