ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

প্রথম একসঙ্গে ‘একুশ’ নিয়ে ছয় গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২০ ৬:০২:৩০ পিএম
ভাষার গানের গুণী ও জনপ্রিয় শিল্পীরা

ভাষার গানের গুণী ও জনপ্রিয় শিল্পীরা

দেশ বরেণ্য গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান’র কথায় বিশিষ্ট সঙ্গীত পরিচালক ফরিদ আহমেদ তার সুর-সঙ্গীতায়োজনে এই প্রথম ‘একুশ (বাংলা ভাষা)’ নিয়ে একসঙ্গে ছয় গানের একটি সংকলন তৈরি করেছেন।

বাংলাদেশে বেতারের আয়োজনে ভাষার এই গানগুলোতে কণ্ঠ দিয়েছেন দেশের গুণী ও জনপ্রিয় শিল্পীরা।

এরমধ্যে এন্ড্রু কিশোর ‘পলাশের দিনে’, মোহাম্মদ রফিকুল আলম ‘একুশ কেবল একুশ নয়’, সামিনা চৌধুরী ‘শব্দ আহা শব্দ’, ‘রুমানা ইসলাম ‘স্বর ব্যঞ্জনে যে লিপি সাজানো’, দিনাত জাহান মুন্নী ও সাব্বির ‘অগ্নি দগ্ধ ফাগুনে আমরা’ এবং চম্পা বনিক ও ইউসুফ ‘একটি সকাল এক ঝাক গুলি’ শিরোনামের গানগুলোতে কণ্ঠ দিয়েছেন।

ভাষার ছয় গানের এই প্রজেক্টের প্রতিটি গানে রয়েছে ‘একুশ’ শব্দটি। গানগুলোতে ভাষা শহীদ-ভাষা সৈনিক এবং একুশের মাহাত্ম্য উঠে এসেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে- ৬টি গান একসঙ্গে সাজালে ৫২’র একটি সংক্ষিপ্ত ইতিহাস বের হয়ে আসে- এমনটিই জানালেন ফরিদ আহমেদ।

এ প্রসঙ্গে ফরিদ আহমেদ বাংলানিউজকে বলেন, এই প্রথম একুশ তথা বাংলা ভাষা নিয়ে একসঙ্গে ছয়টি গান প্রকাশ হচ্ছে। এর আগে এমন উদ্যোগ কেউ গ্রহণ করেননি। যে কারণে এমন একটি কাজ করতে পেরে নিজের মধ্যে অন্যরকম ভালোলাগা কাজ করছে।

একুশ আমার এক ঝাক গুলি এবং আর্তনাদ/ভেঙে দিয়েছিলো বাঁধ মাশুল যে ভারি/তারই সংঘাতে বিশ্ব দেখলো একুশে ফেব্রুয়ারি- এমন কথার প্রসঙ্গে ফরিদ আহমেদ আরও বলেন, শুধুমাত্র এই দুই লাইনের ভিতরে ৫২’র অনেক কিছু নিহিত আছে। আর এই প্রজেক্টের প্রতিটি গানেই ভাষার বিশেষ একটি বার্তা রয়েছে- যা শ্রোতাদের ভাবাবে এবং তাদের ভাষা ও দেশপ্রেম জাগাতে সহায়ক ভূমিকা পালন করবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) বাংলাদেশ বেতারের বাণিজ্যিক কার্যক্রম-এ সকাল ৯টা থেকে একসঙ্গে গানগুলো প্রচার করা হবে।

এছাড়া পরবর্তীতে লিরিক্যাল ভিডিওতে গানগুলো একটি একটি করে নিজের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রচার করবেন বলে ফরিদ আহমেদ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   সঙ্গীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14