ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
bangla news

দেবী চলচ্চিত্রের প্রদর্শনী বন্ধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১০ ২:০৩:১৫ পিএম
চলচ্চিত্র দেবী বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন/ছবি: শাকিল

চলচ্চিত্র দেবী বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন/ছবি: শাকিল

ঢাকা: সরকারি আইন ভঙ্গ করে বাংলা চলচ্চিত্র 'দেবী'র প্রদর্শনী বন্ধের দাবি জানিয়েছে তামাক বিরোধী সংগঠনগুলো।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। 

এইড ফাউন্ডেশন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, এসিডি, নাটাব ও ঢাকা আহসানিয়া মিশনসহ কয়েকটি তামাক বিরোধী সংগঠন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।  

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের ডাক্তার সোহেল রেজা চৌধুরী ও ঢাকা আহসানিয়া মিশন এর সহকারী পরিচালক মুখলিসুর রহমান। 

লিখিত বক্তব্যে বলা হয়, অধিক হারে ধূমপানের দৃশ্য ব্যবহারের কারণে সরকারি অনুদানপ্রাপ্ত বাংলা চলচ্চিত্র দেবী দেশের তামাক বিরোধী জনস্বাস্থ্য উন্নয়ন কর্মীদের মধ্যে গভীর উদ্বেগ ও উৎকণ্ঠার  জন্ম দিয়েছে। প্রচলিত আইন অনুযায়ী ধূমপানের দৃশ্য প্রদর্শন নিষিদ্ধ হলেও সরকারি অনুদানপ্রাপ্ত এ চলচ্চিত্রে কারণে-অকারণে বারবার আনা হয়েছে ধূমপানের দৃশ্য। তাছাড়া দেবীতে সরাসরি জাপান টোবাকো ইন্টারন্যাশনালের উইনস্টন ব্র্যান্ডের সিগারেটের ব্যবহার দেখানো হয়েছে, যা চলচ্চিত্রটিকে তামাকের বিজ্ঞাপনে পরিণত করেছে। 

গত ২২ জানুয়ারি তথ্যসচিব দেবী চলচ্চিত্রে তামাক নিয়ন্ত্রণ আইনের লঙ্ঘন পর্যালোচনা ও এর  পরিপ্রেক্ষিতে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড, জয়া আহসানসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু তা সত্ত্বেও ধূমপানের দৃশ্যগুলো  ও ইনস্টল সিগারেট সেবনের দৃশ্য বাদ না দিয়েই এবার চলচ্চিত্রটির টেলিভিশন প্রিমিয়ার করতে যাচ্ছে প্রযোজনা প্রতিষ্ঠানটি। যারা বেশি হতাশজনক। 

মুখলিসুর রহমান বলেন, জনস্বাস্থ্য, যুবসমাজ ও তামাকের নেতিবাচক প্রভাবের কথা বিবেচনা করে আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি মাছরাঙ্গা টেলিভিশন ও বায়েস্কোপে দেবী চলচ্চিত্রের প্রচার বন্ধের দাবি জানানো হয়। এছাড়া তামাক নিয়ন্ত্রণ আইনের যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে ওইসব চলচ্চিত্র, নাটক-প্রামাণ্যচিত্রে তামাক ব্যবহারের দৃশ্যধারণ ও প্রচার বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। 

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি  ১০, ২০১৯
টিএম/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14