bangla news

জন্মদিনে অ্যালবাম প্রকাশ করলেন বন্যা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৩ ৪:১৩:৪৮ পিএম
প্রকাশনা উৎসবে উপস্থিতির সঙ্গে রেজওয়ানা চৌধুরী বন্যা

প্রকাশনা উৎসবে উপস্থিতির সঙ্গে রেজওয়ানা চৌধুরী বন্যা

উপমহাদেশের বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীতশিল্পী রেজওয়ান চৌধুরী বন্যা’র জন্মদিন রোববার (১৩ জানুয়ারি)। বিশেষ এ দিনটিতে গুণী এই সঙ্গীতশিল্পী প্রকাশ করলেন রবীন্দ্র সঙ্গীতের একক অ্যালবাম ‘তুমি মোর পাও নাই পরিচয়’।

দশটি গান নিয়ে বন্যার এবারের অ্যালবামটি সাজানো। গানগুলো হচ্ছে- ‘আগুনে হল আগুনময়’, ‘বাহিরে ভুল হানবে যখন’, ‘খোলো খোলো দ্বার’, ‘বাঁধন ছেঁড়ার সাধন হবে’, ‘মনে যে আশা লয়ে এসেছি’,  ‘তোমা কথা হেথা কেহ তো বলে না’, ‘আমার সকল কাঁটা ধণ্য হবে’, ‘দূর দেশী সেই রাখাল ছেলে’, ‘তুমি মোর পাও নাই পরিচয়’ এবং ‘এ পথে আমি যে গেছি বার বার’।

বন্যার অ্যালবাম প্রকাশনা উৎসবে উপস্থিত ছিলেন বিশিষ্টজনরা। এরা হলেন- অধ্যাপক আনিসুল হক, আলী ইমাম, ফহাদুর রেজা প্রবাল প্রমুখ। অ্যালবামটি প্রকাশ করেছে ইমপ্রেস অডিও ভিশন। 
 
রেজওয়ানা চৌধুরী বন্যা সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। গুণী এই সঙ্গীতশিল্পী বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে ব্যাপক জনপ্রিয়। 

রংপুরের মেয়ে বন্যা মা-বাবার উৎসাহে চাচা আবদুল আলীর কাছে গান শেখা শুরু করেন। পরে গান শেখেন ছায়ানটের ড. সানজীদা খাতুন ও আতিকুল ইসলামের কাছে। বুলবুল একাডেমিতেও গান শিখেছেন। ভারত সরকারের কাছ থেকে শিক্ষাবৃত্তি নিয়ে তিনি চলে যান রবীন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠিত শান্তিনিকেতনে। সেখানে কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন, শান্তিদেব ঘোষসহ প্রমুখ বিশিষ্টজনের তত্ত্বাবধানে রবীন্দ্রসঙ্গীত শেখেন। 

সঙ্গীতে অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরুপ পেয়েছেন ‘স্বাধীনতা পদক (২০১৬)’। এছাড়া গত বছর (২০১৭) দেশখ্যাতির গণ্ডি পেরিয়ে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের অন্যতম শ্রেষ্ঠ সম্মাননা ‘বঙ্গভূষণ পদক’-এ ভূষিত হন গুণী এই সঙ্গীত তারকা। 

বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সঙ্গীত বিভাগের শিক্ষক হিসেবে কর্মরত আছেন। এছাড়া তার হাতে গড়া সঙ্গীত প্রতিষ্ঠান ‘সুরের ধারা’ গত বছর (২০১৭) ২৫ বছর পূর্ণ করে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   সঙ্গীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-13 16:13:48