ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

প্রখ্যাত সঙ্গীতশিল্পী মোহাম্মদ আজিজ আর নেই

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৮
প্রখ্যাত সঙ্গীতশিল্পী মোহাম্মদ আজিজ আর নেই মোহাম্মদ আজিজ

ভারতের হিন্দি ও বাংলা গানের প্রখ্যাত সঙ্গীতশিল্পী মোহাম্মদ আজিজ আর নেই। মঙ্গলবার (২৭ নভেম্বর) বিকেল ৩টা ১৭ মিনিটে মুম্বাইয়ের নানাবতী হাসপাতালে তিনি ৬৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে ভারতীয় সঙ্গীত অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

হাসপাতাল সংশ্লিষ্ট সূত্র বলছে, হৃদরোগে আক্রান্ত হয়ে প্রবীণ এই সঙ্গীতশিল্পীর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার বিকেলে কলকাতা থেকে একটি গানের অনুষ্ঠান শেষে মুম্বাই বিমানবন্দরে পৌঁছানোর পর থেকেই আজিজ অসুস্থ হয়ে পড়েন।

এরপর নানাবতী হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।

১৯৫৪ সালের ২ জুলাই পশ্চিমবঙ্গের অশোকনগরে মোহাম্মদ আজিজ জন্ম গ্রহণ করেন। তার প্রকৃত নাম সৈয়দ মোহাম্মদ আজিজ-উম-নবী। মোহাম্মদ রফিকে ভালোবেসে তিনি সঙ্গীত জগতে প্রবেশ করেন।

কলকাতার জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ অভিনীত বাংলা সিনেমা ‘জ্যোতি’তে প্রথমবার প্লেব্যাক করার সুযোগ পান আজিজ। এরপর ১৯৮৪ সালে ‘অম্বর’ সিনেমার মধ্য দিয়ে প্রথমবার বলিউডে গান গাওয়ার সুযোগ পান তিনি। তবে প্রথম সাফল্য পান অমিতাভ বচ্চন অভিনীত ‘মর্দ’ সিনেমায় প্রখ্যাত সঙ্গীত পরিচালকের আন্নু মালিকের সঙ্গে গান করে।

রফি পরবর্তী বলিউডে একাধিক জনপ্রিয় গানে ভারতের লাখ লাখ শ্রোতার মন জয় করে নিয়েছিলো আজিজের কণ্ঠস্বর।

দীর্ঘ তিন দশকের সঙ্গীত জীবনে মোহাম্মদ আজিজ প্রায় ২০ হাজার গানে কণ্ঠ দিয়েছেন। তিনি একাধারে বলিউড, বাংলা ও ওড়িয়া সিনেমায় গান করেছেন। অনেক ভক্তিমূলক ভজন এবং সুফি গান গেয়ে রেকর্ডও করেছেন।

অনিল কাপুর অভিনীত ‘রাম লক্ষণ’ সিনেমার আজিজের গাওয়া ‘মাই নেম ইজ লক্ষণ’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলো। এই গানটি এখনও অনিল কাপুরের সিনেমা ক্যারিয়ারের অন্যতম একটি জনপ্রিয় গান। এছাড়াও আজিজের উল্লেখযোগ্য গানের তালিকায় রয়েছে ‘তিন তিনা তিন’, ‘মেরে মেহবুব তুঝে’, ‘কুচ হো গ্যায়া ক্যায়া হো গ্যায়া’, ‘বহুত যাতাতে হো পেয়ার’, ‘অ্যায় মেরে দোস্ত’, ‘আতে আতে তেরি ইয়াদ’, ‘ম্যায় তেরে বিন জি নাহি সাক্তি’ ইত্যাদি।  

** ‘মাই নেম ইজ লক্ষণ’

**'তিন তিনা তিন'বাংলাদেশ সময়: ২৩৫০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।