ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

১৪ বছর পর নতুন সিনেমায় অপি করিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
১৪ বছর পর নতুন সিনেমায় অপি করিম

ঢাকা: ২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’ সিনেমায় শেষবার অভিনেত্রী অপি করিমকে বড় পর্দায় দেখা গিয়েছিলো। দীর্ঘ ১৪ বছরেরও বেশি সময় পর বড় পর্দায় ফিরছেন এই তারকা।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় ‘ডেব্রি অব ডিজায়ার’ সিনেমায় অভিনয় করছেন তিনি। কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুই ছোটগল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘সুবালা’ অবলম্বনে সিনেমাটি নির্মিত হচ্ছে।

সিনেমাটি পরিচালনা করছেন কলকাতার প্রশংসিত নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরী। তার সঙ্গে মিলে এটি যৌথভাবে প্রযোজনা করছেন বাংলাদেশি নির্মাতা জসীম আহমেদ। প্রাথমিকভাবে সিনেমাটির বাংলা নাম রাখা হয়েছে ‘মায়ার জঞ্জাল’। তবে নির্মাতা সূত্রে জানা গেছে নামটি পরিবর্তন হতে পারে।

প্রযোজনা প্রতিষ্ঠান থেকে এসব তথ্য বাংলানিউজকে নিশ্চিত করা হয়েছে।

এই সিনেমায় কলকাতার বিবাহিত মেয়ে সোমা চরিত্রে অভিনয় করছেন অপি। গল্পে স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে সোমার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে চাকরি করেন সোমা।

এতে অপির স্বামীর চরিত্রে থাকছেন কলকাতার একজন জনপ্রিয় অভিনেতা। তার নাম ও অন্য অভিনয়শিল্পীর তালিকা শিগগিরই প্রকাশ হবে বলে প্রযোজনা প্রতিষ্ঠান থেকে জানানো হয়েছে। যৌথ প্রযোজনার নতুন নীতিমালার আওতায় এই সিনেমাকে প্রথম অনুমোদন দেওয়া হয়েছে।

মানিক বন্দ্যোপাধ্যায়ের ছোট গল্পকে এক ফ্রেমে নিয়ে আসার ব্যাপারে ইন্দ্রনীল রায় চৌধুরী ও জসীম আহমেদ জানান, দু’টি আলাদা গল্প। তবে চিত্রনাট্য এমনভাবে সাজানো হয়েছে, শেষে গিয়ে দু’টি গল্প মিলে গেছে একই মোহনায়।

যৌথ প্রযোজনা প্রসঙ্গে জসীম আহমেদ বলেন, ঢাকা ও কলকাতায় চলচ্চিত্র চর্চার ইতিহাস বহু পুরনো। দুই দেশেই চলচ্চিত্র কর্মীদের দক্ষতা ও প্রতিভা প্রশ্নাতীত। তবুও পরীক্ষামূলক বাংলা সিনেমার পিঠ ক্রমে দেয়ালে ঠেকে যাচ্ছে। সিনেমা হল থেকে সরে যাওয়ার পরে তা ইন্টারনেট বা টেলিভিশনের মাধ্যমে জনপ্রিয় হলেও প্রযোজকরা বিনিয়োগ তুলে আনতে পারছেন না। এককথায় অন্যধারার বাংলা ছবির ব্র্যান্ড পারসেপশন দর্শকের কাছে খুব দুর্বল। এই অবস্থাকে চ্যালেঞ্জ করার উপায় হলো বাংলা ছবিকে আন্তর্জাতিক বাজারে কাছে নিয়ে যাওয়া। এ জন্য ‘ডেব্রি অব ডিজায়ার’ নির্মাণ করছি।

২০১৩ সালে ‘ফড়িং’ সিনেমার মাধ্যমে পরিচালনায় আসেন ইন্দ্রনীল রায় চৌধুরী। এরপর ‘একটি বাঙালি ভূতের গপ্প’ ও ‘ভালোবাসার শহর’  সিনেমা পরিচালনা করেন তিনি। এ দু’টি সিনেমাতেই ছিলেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান।

অন্যদিকে জসীম আহমেদ তিনটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা পরিচালনা করে দেশ-বিদেশে খ্যাতি পেয়েছেন। এগুলো হলো ‘দাগ’, ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ ও ‘চকোলেট’। ‘ওয়ার্ল্ড হোম অব শর্টস মুভিজ’ খ্যাত শর্টস ইন্টারন্যাশনাল তার তিনটি সিনেমাই বিশ্ব পরিবেশনার জন্য চুক্তি করেছে।

‘ডেব্রি অব ডিজায়ার’র শুটিংয়ে অংশ নিতে অপি করিম এখন কলকাতায়। কলকাতার পর ঢাকাতেও সিনেমাটির শুটিং হবে।
 
বাংলাদেশ সময়:  ১০১৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
জেআইএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।