bangla news

‘গানের মাঝেই বেঁচে থাকতে চাই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-০৫ ৬:০৬:৩২ পিএম
মমতাজ বেগম। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

মমতাজ বেগম। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

‘আমি লোকগানের শিল্পী বলেই সবাই আমাকে এতো ভালোবাসেন। আর এ ভালোবাসার জন্যই প্রধানমন্ত্রী হয়তো চিন্তা করেছিলেন যে, ওকে দিয়ে দেশের কাজ করাতে পারবো। সেই থেকেই হয়তো এখানে আসা। তবে আমি মৃত্যুর আগ পর্যন্ত গানের মাঝেই বেঁচে থাকতে চাই।’

ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৮ উপলক্ষে সোমবার (৫ নভেম্বর) আয়োজিত সংবাদ সম্মেলনে এভাবেই নিজের অনুভূতি ব্যক্ত করেন বাংলাদেশের লোকসম্রাজ্ঞী মমতাজ বেগম।   

গানের পাশাপাশি রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন মমতাজ। ১০ম জাতীয় সংসদে তিনি মানিকগঞ্জ-২ (সিঙ্গাইর) আসন থেকে সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন। এর আগে সংরক্ষিত আসনে এমপি ছিলেন তিনি।

**ফোকফেস্টের রেজিস্ট্রেশন শুরু ৬ নভেম্বর

গান ও রাজনীতি নিয়ে মমতাজ বলেন, আমার শেকড় গানেই। এজন্য কখনই গান ছাড়ি না এবং ছাড়ার চিন্তাও করি না।

‘আমাকে যদি কেউ প্রশ্ন করেন, আপনাকে যদি রাজনীতি ও গানের মধ্যে একটি পথ বেছে নিতে বলা হয় তাহলে আপনি কোন দিকে যাবেন? আমি কোনো কিছু চিন্তা না করেই শুধু বলি গান নিয়ে থাকতে চাই,’ বলেন গ্রাম বাংলার জনপ্রিয় এই শিল্পী।   

এ নিয়ে তার ভাষ্য, আমি গানের মধ্যেই বেঁচে থাকবো। আমি মৃত্যুর আগ পর্যন্ত অন্য কিছু করতে পারি আর না পারি সুরের মধ্য দিয়ে ও গানের মাঝেই বেঁচে থাকতে চাই। কারণ এ জন্যই মানুষ আমাকে ভালোবাসেন।

লোকসঙ্গীত নিয়ে মমতাজ বলেন, ‘আমাদের দেশে জন্ম নিয়েছেন অনেক গুণী সাধক, বাউল ও ফকির মহাজন। লালন সাঁই, পান্থ সাঁই, জালাল উদ্দিন খাঁ, রশিদ উদ্দিন, উকিল মুন্সি, হাসন রাজা, কানাই লাল শীল, বিজয় দাস, আবদুল বয়াতি, শাহ আব্দুল করিমের মতো অসংখ্য সম্পদ আমরা পেয়েছি।

‘তাদের লালন করা বা তাদের গানের প্রতি আমাদের যত্নবান হওয়া আমাদের দায়িত্ব। তাই সবার প্রতি অনুরোধ- তাদের জন্য যেনো সবাই এগিয়ে আসেন।’

অন্যবারের মতো এবারো ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৮’তে গান করবেন মমতাজ বেগম। আগামী ১৫ নভেম্বর রাজধানীর আর্মি স্টেডিয়ামে তিন দিনব্যাপী লোকসঙ্গীতের এই উৎসব শুরু হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৮
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন :   সঙ্গীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-11-05 18:06:32