ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

বিনোদন

কলকাতা চলচ্চিত্র উৎসবে ‘গেরিলা’

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১১-১০ ০৬:০৩:০৬ পিএম
কলকাতা চলচ্চিত্র উৎসবে ‘গেরিলা’

কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু হলো ১০ নভেম্বর বৃহস্পতিবার থেকে। চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।

এটি এ উৎসবের ১৭তম আসর। এবারের উৎসবে ৩৮ দেশের ১২৭টি ছবি দেখানো হবে। কলকাতা চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে প্রদর্শিত হবে নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘গেরিলা’।

এবারই প্রথম কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে নেতাজি ইন-ডোর স্টেডিয়ামে। আগে নন্দনে উদ্বোধনী অনুষ্ঠান দেখতে পারতেন মাত্র হাজারখানেক মানুষ। কিন্তু এবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে উৎসবের জমকালো অনুষ্ঠান উপভোগ করার সুযোগ পেয়েছেন প্রায় ১০ হাজার দর্শক। কলকাতা চলচ্চিত্র উৎসবে এবারই প্রথম পরিবেশিত হয়েছে ‘থিম সং’। গানটি গেয়েছেন জনপ্রিয় গায়ক নচিকেতা।

grellaমুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে এবারের কলকাতা চলচ্চিত্র উৎসব উদ্বোধন করেন প্রবীণ অভিনেত্রী শর্মিলা ঠাকুর। তবে উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল বলিউডের বাদশাহ শাহরুখ খান। তার উপস্থিতি অনুষ্ঠানকে করে তোলে গ্ল্যামারাস। বিশেষ অতিথি ছিলেন টলিউডের প্রবীণ অভিনেত্রী সুপ্রিয়া দেবী। উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অভিনেত্রী জুন মালিয়া ও কোয়েল মল্লিক।

কলকাতার আটটি প্রেক্ষাগৃহে এ উৎসব চলছে। গাব্রিয়েল গার্সিয়া মার্কেজের উপন্যাস অবলম্বনে হিলদা হিদালগোর ‘অফ লাভ অ্যান্ড আদার ডেমনস’কে উৎসবের উদ্বোধনী ছবি হিসেবে বেছে নেওয়া হয়েছে। এবারের উৎসবের অন্যতম আকর্ষণ হচ্ছে সত্যজিৎ রায়ের তথ্যচিত্র `সিকিম`। উৎসবে প্রতিদিন দেখানো হবে তথ্যচিত্রটি। নিষিদ্ধ থাকায় এত দিন বিতর্কিত এই ছবিটি দেখানো সম্ভব হয়নি। এ ছাড়া রবীন্দ্রনাথের জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে দেখানো হবে তাঁর কাহিনী অবলম্বনে তৈরি চারটি ছবি অগ্রদূতের ‘খোকাবাবুর প্রত্যাবর্তন’, সত্যজিৎ রায়ের ‘চারুলতা’, তপন সিংহের ‘অতিথি’ এবং পূর্ণেন্দু পত্রীর ‘স্ত্রীর পত্র’।

১৭ তম কলকাতা চলচ্চিত্র উৎসবে বাংলাদেশে প্রতিনিধিত্ব করছে নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ছবিটি। ১১ নভেম্বর শুক্রবার বিকাল ৩টায় ছবিটি প্রদর্শিত হবে কলকাতার নন্দনে। ‘গেরিলা’ প্রদর্শনের মধ্যদিয়ে উৎসবে এশীয় চলচ্চিত্র প্রতিযোগিতার উদ্বোধন হচ্ছে। চলচ্চিত্রটির দ্বিতীয় ও তৃতীয় প্রদর্শনী হবে যথাক্রমে ১২ ও ১৪ নভেম্বর। বাংলাদেশের গেরিলা কলকাতায় প্রতিযোগিতামূলক এশিয়ার চলচ্চিত্র বিভাগে (ঘঊঞচঅঈ) ১৫টি ছবির মধ্যে মনোনয়ন পেয়েছে। কলকাতা চলচ্চিত্র উৎসবে যোগ দিতে পরিচালক নাসির উদ্দীন ইউসুফ, নির্বাহী প্রযোজক এশা ইউসুফ ও সংগীত পরিচালক শিমূল ইউসুফ ইতোমধ্যে কলকাতা পৌঁছেছেন।

বাংলাদেশ সময় ১৮৫৫, নভেম্বর ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa