bangla news

দুপুর থেকে গভীর রাতে টিভির রিমোট নারীর হাতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১১-১০ ৪:১৮:০৩ এএম

কিরে বান্দর কি করছিস?
- দেখতেই তো পাচ্ছিস টম এন্ড জেরির বাদরাঁমো দেখছি।
- বাদরাঁমো দেখে দেখে যে গ্রেট বান্দর হচ্ছিস সেটা তোর শত্রুও অস্বীকার করবে না।

কিরে বান্দর কি করছিস?
- দেখতেই তো পাচ্ছিস টম এন্ড জেরির বাদরাঁমো দেখছি।

- বাদরাঁমো দেখে দেখে যে গ্রেট বান্দর হচ্ছিস সেটা তোর শত্রুও অস্বীকার করবে না।

- কাকের মত কাঁ কাঁ না করে যে কাজে এসেছিস তা সেরে যে পথে এসেছিস সে পথে রাস্তা মাপতে মাপতে বাসায় যা।

- রিমোট মেরা হাত মে দে কে, আমি যে পথে এসেছি সে পথে গিয়ে তুই রাস্তা মেপে দেখ মে নে কিতনা পা হেঁটে এসেছি। আমি ততক্ষণ সিরিয়াল দেখি। আর শোন, যাওয়ার সময় একটা বস্তাও নিয়ে যাস। রাস্তা মাপতে মাপতে যত কাগজ সামনে পাবি সেগুলো বস্তায় ভরিস। কাগজ বিক্রি করে টাকা আমাকে দিস। তোর টাকাই বাদাম খানেমে বহুত মজা আতা হ্যায়।

- আজব কাহিনীতে ভরা যে সিরিয়ালগুলোতে হাত থেকে চায়ের কাপ পড়ে ভেঙে যেতে ৫ মিনিট লাগে তা তোদের বাসায় গিয়ে দেখ।

- দেখ হিন্দী সিরিয়াল নিয়ে ৬৯মার্কা কমেন্ট করলে মাথার চুল একটাও থাকবে না।

- একশবার, হাজারবার করব। তোদের হিন্দি সিরিয়ালের অভিনেত্রীদের মুখে সাত সকালে যে মেকআপের আস্তর থাকে সন্ধ্যার সময়ও একই রকম মেকআপের আস্তর ...।

আমার কথা শেষ হওয়ার আগেই খালাত বোনটা মাথার চুল টেনে ধরতেই রিমোট দিয়ে দিলাম।

রিমোট দখলে নিতে আজকালকার নারীরা আমার মত অগনিত অভাগা পুরুষদের কেউ চুল ছেঁেড়, কেউ কিল-ঘুসি দেয়। সেদিন এক পাড়াত ভাই আফসোস করে জানাল, ভাবীর সিরিয়াল দেখার কারণে কোনদিনই রাতের খবর দেখতে  পারে না। তাই রিমোট লুকিয়ে রাখায় ভাবী উনাকে একদিন না খাইয়ে রেখেছে। বছর সাতেক আগেও মা, চাচী, খালা, বোন, পাড়াত-খালাত-মামাত বোন আর ভাবীরা দুপুরে খাওয়া সেরে হয় ঘুমাত; না হয় কয়েকজন মিলে সুখ-দুখের কথা বলত। কিন্তু আজকালকার মা, চাচী, খালা, বোন, ভাবীরা দুপুরে রিমোট দখলে নেয় আর রিমোটের দখল ছাড়ে গভীর রাতে। টিভির সামনে বসে কি দেখে আজকালকার আধুনিক নারীরা? বাপ-বেটির টেলিভিশন বিটিভি না বেলা বিস্কুট টিভি ওরফে বিবিস? ডিসকভারি, ন্যাশনাল জিওগ্রাফি, এনিমেল প্ল্যানেট নাকি কিডস চ্যানেল? নিও স্পোর্টস নাকি স্টার স্পোর্টস?

প্রিয় পাঠক, আপনাদের উত্তর যে ‘না’ তাতে এ অধমের কোন সন্দেহ নেই। তাহলে কি দেখছে?আপনারা যে মনে মনে বলছেন স্টার প্লাস, সাহারা ওয়ান, সনি, এনডিটিভি ইমেজিং তাতে আমার কোন সন্দেহ নেই।

মুক্ত আকাশ সংস্কৃতির এ যুগে পার্শ্ববর্তী দেশের বিনোদনওয়ালারা আমাদের দেশীয় চ্যানেলগুলোকে তাদের ড্রয়িংরুমে প্রবেশ করতে না দিলেও আমাদের দেশের সুশীল(?) বিনোদনওয়ালারা পাশ্ববর্তী দেশের চ্যানেলগুলোকে সাদরে আমাদের ড্রয়িংরুমের নিয়ে এসেছে। ড্রয়িংরুমে প্রবেশের সুযোগ পেয়েই আমাদের নারীদের মনের গভীরে প্রবেশ করেছে সিরিয়ালের উর্বশী, শর্বশী, কুমুকম, মেনকা, পার্বতীরা।

পুরুষ সারাদিন পরিশ্রম করে মাস শেষে বেতন নিয়ে আসে আর সে টাকা থেকে ডিশ সংযোগের বিল দিয়ে আমাদের নারীরা একদিকে শিখছে বউ শাশুড়ীকে, শাশুড়ী বউকে, ননদ ভাবীকে, ভাবী ননদকে কিভাবে সাইজ করে; স্বামীকে কি করে দৌড়ের উপর রাখা যায়; কিভাবে স্বামী তালাক দেওয়ার পর দেবরকে বিয়ে করে সংসারে আগুন জ্বালাতে হয়। অপর দিকে নারীরা গিলছে; কি করে সিরিয়ালের নায়িকা ২স্বামীকে ম্যানেজ করছে আর পরকীয়ার রগরগে দৃশ্য। আগে নারীদের আড্ডায় নিজেদের সাংসারিক আলাপ হত আর এখন হয় সিরিয়ালের উর্বশী, পার্বতী, কুমকুমদের ভার্চুয়াল পরিবারের সমস্যা; আগে চলত ইংরেজি বলার প্রতিযোগিতা আর এখন চলে হি›দি বলার প্রতিযোগিতা। যে কাহিনী দিয়ে এক পর্বের নাটকও হবে না সে কাহিনীকে লম্বা লম্বা করে করে কয়েক’শ পর্ব  বানিয়েও সে কাহিনীকে আরো কয়েক’শ পর্ব লম্বা করতে পূর্নজন্ম করে  ছাগলামী করা হয়।

সেদিন মেঝ খালার বাসায় গিয়ে টিভির রুমের দরজায় দাঁড়িয়ে দেখি সোফায় বসে টিভির দিকে থাকিয়ে খালাত ভাই মামুনের বউ মিলা ভাবী আর কাজের বুয়া কাঁদছে। কাজের বুয়া চোখের পানি মুছতে মুছতে খালাকে বলল,‘এত সুন্দর বউডারে তালাক দিয়া দিল?’
দৌড়ে গিয়ে ভাবীর পাশে বসে বললাম,মামুন ভাই তোমাকে তালাক দিল?

-আরে বুদ্ধ আমাকে না? সিরিয়ালে। দেখছনা সুন্দরী সেক্রেটারির প্রেমে পড়ে কিতনা সুইট বউটাকে তালাক দিয়ে দিল...।

ahmed_arif2011@yahoo.com

বাংলাদেশ সময় ১৪১৫, নভেম্বর ১০, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-11-10 04:18:03