[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

দ্রুতই অস্কারে শর্টলিস্টে ঢুকবে বাংলাদেশের সিনেমা

মো. জহিরুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-২৩ ৮:১০:৪৬ পিএম
মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজ

একাডেমি পুরস্কার বা অস্কারের ৯১ তম আসরে বিদেশি ভাষার প্রতিযোগিতা বিভাগে এবার বাংলাদেশ থেকে যাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’। এটি এই নির্মাতার তৃতীয় সিনেমা যা অস্কারে অংশ নিচ্ছে।

রোববার (২৩ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ৯১ তম অস্কারে বাংলাদেশ কমিটির পক্ষ থেকে ‘ডুব’র নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনেমাটির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা ও প্রযোজক আব্দুল আজিজ।

সেখানে মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে কথা হয় বাংলানিউজের।

বাংলানিউজ: ‘ডুব’ অস্কারে যাচ্ছে। আপনার অনুভূতি কেমন?
মোস্তফা সরয়ার ফারুকী: নিজের দেশকে প্রতিনিধিত্ব করাটা যে কোনো নির্মাতার জন্য সম্মানের। বাংলাদেশের হয়ে অস্কারে প্রতিনিধিত্ব করছি। আমার জন্যও ব্যাপারটা আনন্দের ও সম্মানের।

বাংলানিউজ: আগেও আপনার দুইটি সিনেমা বাংলাদেশ থেকে অস্কারে অংশ নিয়েছে...
মোস্তফা সরয়ার ফারুকী: নির্বাচকরা যোগ্য মনে করেছেন বলেই হয়তো তৃতীয়বারের মতো আমার সিনেমা অস্কারে যাওয়ার সুযোগ পেলো। এর আগে ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ ও ‘টেলিভিশন’ গিয়েছিলো। এবার যাচ্ছে ‘ডুব’। মজার বিষয় হচ্ছে তিনিটি সিনেমাতেই তিশা অভিনয় করেছেন।মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা। ছবি: রাজীন চৌধুরী/বাংলানিউজবাংলানিউজ: অস্কারের প্রতিযোগিতায় ‘ডুব’ নিয়ে আপনি কতটুকু আশাবাদী?
মোস্তফা সরয়ার ফারুকী: প্রতিটি দেশ থেকে বেস্ট সিনেমাগুলোকে সেখানে পাঠানো হয়। তাই প্রতিযোগিতাটাও অনেক কঠিন।

বাংলানিউজ: নমিনেশন পাওয়ার সম্ভাবনা রয়েছে?
মোস্তফা সরয়ার ফারুকী: অস্কারে কোন সিনেমাটি শর্টলিস্টে আসবে বা কোন সিনেমাটি নমিনেশন পাবে সেটা আগে থেকে বলা খুব কঠিন। ৮০-৯০টি সিনেমা পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অংশ নেয়। এরমধ্যে সবগুলো সিনেমারই প্রায় সমান যোগ্যতা থাকে। তাই বলাটা খুব কঠিন কোন সিনেমাটি পুরস্কার পেতে পারে। তবে আমি বিশ্বাস করি আজ হোক কাল হোক, দ্রুতই বাংলাদেশের সিনেমা অস্কারে শর্টলিস্টে ঢুকবে।

বাংলানিউজ: অস্কারে একাডেমির ভোটারদের দৃষ্টি আকর্ষণ করার জন্য ক্যাম্পেইন করা নিয়ে আপনাদের পরিকল্পনা কী?
মোস্তফা সরয়ার ফারুকী: অস্কারে ক্যাম্পেইন ছাড়া একাডেমির ভোটারদের দৃষ্টি আকর্ষণ করা খুব কঠিন কাজ। আমি জানি না বাংলাদেশ থেকে এর আগে যে সিনেমাগুলো অংশ নিয়েছে তারা ক্যাম্পেইন করেছিলেন কিনা। ‘মাটির ময়না’ হয়তো কিছুটা করেছে। তবে ‘ডুব’র জন্য আমরা প্রযোজকের সঙ্গে বসবো। দেখা যাক কতদূর কি করা যায়।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
জেআইএম/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   সিনেমা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db