[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
bangla news

১০ জানুয়ারি থেকে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৫ ৫:৩০:০৮ পিএম
সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব- ২০১৯'র পোস্টার

সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব- ২০১৯'র পোস্টার

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- শ্লোগান নিয়ে আগামী বছর জানুয়ারিতে বসবে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব- ২০১৯। ১০ জানুয়ারি থেকে শুরু হয়ে উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।

এরই মধ্যে ঘোষণা করা হয়েছে উৎসবের উল্লেখযোগ্য ও আলোচিত ইভেন্ট ‘আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা কনফারেন্সের দিনক্ষণ। প্রতিবারের মতো এবারও রাজধানীর আলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’। ১১ ও ১২ জানুয়ারি সকাল সন্ধ্যা এই কনফারেন্সটি চলবে।  

এতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। বর্তমান বিশ্বে নারী নির্মাতা-কলাকুশলীদের অবস্থা ও কর্মতৎপরতা নিয়ে প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি তাদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে মতবিনিময় করবেন বিশ্বের খ্যাতিমান নারী নির্মাতা ও সংশ্লিষ্টরা। বৈশ্বিক উন্নয়নে নারীর অন্তর্নিহিত গুরুত্ব ও প্রাসঙ্গিকতা নিয়ে এই কনফারেন্সে আলোকপাত করা হবে।

আয়োজক প্রতিষ্ঠান থেকে জানানো হয়, সারাবিশ্বেই সর্বক্ষেত্রে ইতিবাচক ও নেতিবাচক উভয়ভাবেই নারীর অবস্থার অসংখ্য পরিবর্তন ঘটছে। তাই বাংলাদেশের মত একটি দেশে এ ধরনের নারী নির্মাতা সম্মেলন আয়োজন করার এটাই উৎকৃষ্ট সময়।

রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে এবারের উৎসবের জন্য দুই শতাধিক চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। চলচ্চিত্রগুলো এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশন-এ প্রদর্শিত হবে।

বরাবরের মতোই বাংলাদেশসহ প্রায় ৬০টি দেশের চলচ্চিত্র প্রদর্শনীতে দেশের সম্মানিত নাগরিকবৃন্দ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক, বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাস সমূহের গণ্যমান্য কর্মকর্তা, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিবেন।

চলতি বছর ১২ জানুয়ারি ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়। নয় দিনব্যাপী উৎসবের পর্দা নামে ২০ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন :   চলচ্চিত্র
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db