bangla news

ভুবন কাঁদিয়ে গেলেন ভূপেন হাজারিকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১১-০৫ ৭:৫৬:২১ এএম

ভারতের কিংবদন্তী সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকা আর নেই । ৫ নভেম্বর শনিবার ভারতীয় সময় বিকেল ৪টা ৩০ মিনিটে মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুভাই আম্বানি হাসপাতালে বাংলা সঙ্গীত জগতের মহান এই দিকপালের জীবনাবসান হয়।

ভারতের কিংবদন্তী সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকা আর নেই। আজ ৫ নভেম্বর শনিবার ভারতীয় সময় বিকেল ৪টা ৩০ মিনিটে মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুভাই আম্বানি হাসপাতালে বাংলা সঙ্গীত জগতের মহান এই দিকপালের জীবনাবসান হয়।

 তার বয়স হয়েছিল ৮৫ বছর। ভূপেন হাজারিকার দুটি কিডনিই অকেজো হয়ে যাওয়ায় গত ৩০ জুন থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। চিকিৎসকরা জানিয়েছেন, কিডনি ও বার্ধ্যকজনিত জটিলতাই তার মৃত্যুর কারণ।

ভূপেন হাজারিকার জন্ম ১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর, ভারতের আসাম রাজ্যে । মাত্র ১০ বছর বয়স থেকেই গান লিখে সুর দিতে থাকেন। বাংলা ও হিন্দি দুই ভাষাতেই আকাশচুম্বী জনপ্রিয়তা পায় তার গান। তার দরাজ কণ্ঠে ‘বিস্তীর্ণ দুপারে’, ‘আমি এক যাযাবর’, ‘মানুষ মানুষের জন্যে’, ‘সাগর সঙ্গমে’, ‘দোলা হে দোলা’, ‘প্রতিধ্বনি শুনি’ গানগুলো বাংলাদেশের মানুষের হৃদয়েও স্থান করে নেয়। তবে কয়েক বছর আগে উগ্র হিন্দুত্ববাদী রাজনৈতিক দল বিজেপিতে যোগ দিয়ে ভক্তদের মাঝে বিতর্কিত হন। যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছিলেন এই শিল্পী।

বাংলাদেশ সময় ১৭৩০, নভেম্বর ০৫, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-11-05 07:56:21