ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

এই ঈদে গানের বাজার

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১১
এই ঈদে গানের বাজার

গত কয়েকবছর ধরে গানের বাজার হয়ে উঠেছে পুরোপুরি বিশেষ দিন আর উৎসব কেন্দ্রিক। আসন্ন কোরবানী ঈদকে সামনে রেখে বরাবরের মতো চাঙ্গা হয়ে উঠার কথা দেশের অডিওবাজারের।

কিন্তু উৎসব কেন্দ্রিক অডিও বাজারের অবস্থাও দিন দিন অবনতির দিকে যাচ্ছে। এবারের ঈদেও গানের বাজারে তারকাশিল্পীর উপস্থিতি খুব কম। ।

এমনিতে অডিও পাইরেসি ও ইন্টারনেটে অবাধ ডাউনলোডসহ নানা কারণে গত কয়েক বছরে অডিও ইন্ডাস্ট্রির অবস্থা টালমাটাল। এ অবস্থায় গত রোজার ঈদকে সামনে রেখে নিজেদেও অ্যালবাম প্রকাশের মৌখিক ঘোষণা দিয়েছিলেন বেশ কজন তারকা। তাদের মধ্যে মিলা, ন্যান্সী, বালামের মতো ক্রেজ তৈরি করা তারকাদের অ্যালবামের জন্য ভক্ত-শ্রোতারা ছিলেন উন্মুখ। কিন্তু তাদের কারো অ্যালবামই রোজার ঈদে তো নয়-ই, আসছে কোরবানীর ঈদেও আলোর মুখ দেখে নি।

এবারের ঈদ আয়োজনে অ্যালবাম প্রকাশের দিক থেকে অনেকটাই এগিয়ে আছে জি সিরিজ ও তাদের অঙ্গ প্রতিষ্ঠান অগ্নিবীণা। জনপ্রিয় কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিতের সঙ্গীত জীবনের ৩০ বছর পূর্তিতে তার গাওয়া ৪০টি গান নিয়ে এক মোড়কে ৪টি সিডির অ্যালবাম তাদের এবারের ঈদে অয়োজনের সেরা চমক। প্রয়াত ক্লোজআপ ওয়ান তারকা আবিদ শাহরিয়ারের সর্বশেষ রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম ‘নব আনন্দে জাগো’ প্রকাশিত হয়েছে  ঈদকে সামনে রেখেই। মাধ্যমে হৃদয় খান এবারই প্রথম তার কণ্ঠের বাইরে অন্যের অ্যালবামে সঙ্গীতায়োজনের কাজ করেছেন। হৃদয় খানের সঙ্গীতায়োজনে এবারের ঈদ উপলক্ষে বের হয়েছে সন্দীপনের ‘ভাবের ঘরেতে’। এছাড়াও জয় শাহরিয়ারের ২য় একক অ্যালবাম ‘এখনই’, মিশ্র অ্যালবাম ‘রোমান্টিক হিটস টু’, রাহসাবের ‘চরিত্র’, দেশ এমসির হিপহপ অ্যালবাম ‘দেশ প্রজেক্ট ভলিউম-২ (মহাকাল)’, ব্যান্ড মিক্সড অ্যালবাম ‘প্টেন্ ইট নাউ’, পনছম ফিচারিং শীতলের ফোক অ্যালবাম ‘কোথায় পাব তারে’, মিশ্র অ্যালবাম আহম্মেদ হুমায়ুন ফিচারিং ‘হাকলবেরি ফিন’, এহসান রাহী ও পাভেলের দ্বৈত অ্যালবাম ‘এই শহরে’, নাসির আহম্মেদ ফিচারিং ‘স্বপ্ন ও অপ্রাপ্তি, রাইয়ান অর্ণবের প্রথম একক অ্যালবাম ‘ক্রিয়েশন ভলিউম ওয়ান’, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্ট-এর তত্ত্বাবধানে নির্মিত অ্যালবাম ‘জীবন জীবিকার ইংরেজি’ ও মিউজিক ভিডিও’র অ্যালবাম ‘মেঘমিলন’ অডিও সূচিতে জায়গা করে নিয়েছে জি-সিরিজ ও অগ্নিবীণার প্রকাশনা তালিকায়।

ঈদের এই আয়োজনে জি সিরিজ বিভিন্ন শিল্পীর অডিও আ্যলবামের পাশাপাশি চলচ্চিত্রের গান নিয়েও বের করেছে একাধিক অ্যালবাম। মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘প্রজাপতি’, ফেরদৌস ওয়াহিদের চলচ্চিত্র ‘কুসুমপুরের গল্প’ ও হাবিবুর রহমান হাবিব পরিচালিত ‘রূপগানওয়াল’-এর অডিও অ্যালবামের হচ্ছে চলচ্চিত্রের গানের অডিও পাতার সর্বশেষ সংযোজন।

দেশের অন্যতম বড় অডিও প্রকাশনা প্রতিষ্ঠান সঙ্গীতার ঈদ আয়োজনে এবার  বড় ধরনের কোনো চমক থাকছে না। গত ঈদে প্রকাশিত হওয়া অডিও বারী সিদ্দিকীর ‘দুঃখ দিলে দুঃখ পাবি’র ভিসিডিই হচ্ছে তাই এবারের ঈদে তাদের জনপ্রিয় অ্যালবামগুলোর অন্যতম। এছাড়াও কণ্ঠশিল্পী মুনের ‘মাই নেম ইজ মুন’-এর ভিসিডি, প্রমিতের ‘ক্যারেক্টার’-এর ভিডিও সিডি, খুদে গানরাজ রিতুপর্ণার ‘টুনির বডিগার্ড’ ও কৌতুক অভিনেতা হারুন কিসিঞ্জারের অ্যালবাম ‘আনন্দ উল্লাস’ একক অ্যালবামের তালিকায় স্থান পাচ্ছে। এছাড়া একই প্রতিষ্ঠান থেকে তিনটি মিক্সড অ্যালবামও আসছে বলে জানা যায়।

ঈদ সামনে রেখে প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশনের এবারের প্রস্তুতি ঢিলেঢালা প্রকৃতির। পৃথ্বিরাজ ও ইন্দ্রনীলের যৌথ অ্যালবাম ‘ডট’, তুহিনের একক অ্যালবাম ‘শুনিবো প্রাণের শ্রবণে’, শরমিন জাহানের কণ্ঠে নজরুল সঙ্গীতের একক অ্যালবাম ‘পলাশ-মনজরি’ ও মিক্সড অ্যালবাম ‘বিসর্জনের ব্যথা’ দিয়েই সাজাতে যাচ্ছে তাদের এবারের মৌলিক গানের অডিও বাজার। এছাড়াও পুরনো দিনের চলচ্চিত্রের গান দিয়ে সাজানো মোহাম্মদ আলী সিদ্দিকীর ‘বাঁশি বাজে ঐ দূরে’ এবং ‘হেসে খেলে জীবনটা যদি চলে যায়’ আসছে ঈদ আয়োজনে তাদের নতুন সংযোজন বলেও জানা যায়

প্রযোজনা প্রতিষ্ঠান ফাহিম মিউজিকের এবারের ঈদ আয়োজনে থাকছে ব্যান্ড মিক্সড ‘বিস্ময় আনমনে’, বর্ষা চৌধুরী, শান, শামীম, অয়ন চাকলাদার ও প্রেমাকে নিয়ে ‘বর্ষা মিক্সড।   গানচিলের এবারের ঈদ আয়োজনে রয়েছে ক্ষুদে গানরাজ প্রাপ্তি ও রিদ্রের আলাদা আলাদা সলো অ্যালবাম ‘প্রাপ্তির স্বপ্নগুলো’ ও ‘রঙ্গিলা নাও’-এর মাধ্যমেই।

এবারের ঈদে তরুণ মিউজিশিয়ন আরেফিন রুমীর মিক্সড অ্যালবাম ‘ নীলাঞ্জনা’ প্রকাশ করে চমক সৃষ্টি করেছে সিডি চয়েজে। এখন পর্যন্ত ঈদের অ্যালবামের মধ্যে এটির কাটতি সবচেয়ে বেশি।

বাংলাদেশ সময় ১২৫৫, নভেম্বর ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।