ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

হুমায়ূন আহমেদের রুবিকস কিউব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০
হুমায়ূন আহমেদের রুবিকস কিউব

প্রতি ঈদের মতো জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ এবারের ঈদেও চ্যানেল আইয়ের জন্য একটি বিশেষ নাটক নির্মাণ করেছেন। নাটকটির নাম ‘রুবিকস কিউব’।

এ নাটকে একজন সাইকিয়াট্রিস্টের গল্প তুলে ধরা হয়েছে।

সাইকিয়াট্রিস্টের হবি, মানুষ কীভাবে ধাপে ধাপে পাগল হয় তা পর্যবেক্ষণ করা। এজন্য তিনি একের পর এক পরীক্ষা-নিরীক্ষা চালান। একে একে তিনি তার স্ত্রী, ভাগ্নি আর ড্রাইভারকে কৌশলে পাগল বানান। তবু তার পর্যবেক্ষণ শেষ হয় না।

একজন খুনি কীভাবে পাগলে রূপান্তরিত হয় তা দেখার জন্য সাইকিয়াট্রিস্ট উপায় খুঁজতে থাকেন। খুনের কাজ দেওয়ার লোভ দেখিয়ে তিনি এক ভাড়াটে খুনিকে নিজের বাসায় নিয়ে আসেন। ভয়ংকর সেই লোকটিকে কৌশলে তিনি তার পাগল করার ঘর বাথরুমে আটকে রাখেন। সিসি ক্যামেরা দিয়ে তিনি তাকে পর্যবেক্ষণ শুরু করেন।

খুনি প্রথমে প্রচ- ক্ষিপ্ত হয়। কিন্তু যখন বুঝতে পারে তার কিছুই করার নেই, তখন শুরু করে শিশুসুলভ আচরণ, যা হলো পাগলে রূপান্তরিত হওয়ার পূর্বলক্ষণ। এদিকে মনিটরে লোকটির কর্মকা- দেখে খুব মায়া লাগে সাইকিয়াট্রিস্টের অতি আদরের ভাগ্নির। লোকটাকে সে ছেড়ে দিতে চায়। তবে শর্ত থাকে, এজন্য রুবিকস কিউব মেলাতে হবে। ভাগ্নি একসময় কৌশলে মামাকেই আটকে ফেলে ওই পাগল করা ঘরে। একটার পর একটা নাটকীয় ঘটনার জন্ম হতে থাকে।

হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনায় ‘রুবিকস কিউব’ নাটকে খেয়ালি সাইকিয়াট্রিস্টের চরিত্রে দেখা যাবে জনপ্রিয় অভিনেতা তারিক আনাম খানকে। ভাড়াটে খুনির চরিত্রে অভিনয় করেছেন সোহেল আরমান। ভাগ্নির ভূমিকায় রয়েছেন লাক্স-চ্যানেল আই সুপারস্টার তাহসিন। চ্যানেল আইতে ঈদের দিন রাত ৭টা ৫০ মিনিটে ‘রুবিকস কিউব’ নাটকটি দেখানো হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮১০, আগস্ট ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।